স্মার্টফোন মেরামত করতে দেওয়ার আগে সেরে রাখুন এই গুরুত্বপূর্ণ কাজগুলি, তা না হলে পড়তে পারেন বিপদে

অনেক সময় এমন হয় যে হঠাৎ করে আপনার ফোনে বড় ধরনের সমস্যা দেখা দেয়। যেমন এর ক্যামেরা বা স্ক্রিন লক সেন্সর কাজ করছে না বা…

MOBILE-ALERT

অনেক সময় এমন হয় যে হঠাৎ করে আপনার ফোনে বড় ধরনের সমস্যা দেখা দেয়। যেমন এর ক্যামেরা বা স্ক্রিন লক সেন্সর কাজ করছে না বা নেটওয়ার্ক সমস্যা হচ্ছে। এই ধরনের পরিস্থিতিতে আপনি নিয়ে যান কোন মেকানিকের কাছে। তবে এই কাজ করার আগে, আপনাকে সতর্ক হতে হবে এবং কিছু গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে রাখতে হবে।

আপনি যখনই আপনার স্মার্টফোনটি মেরামতের জন্য দেন, আপনার ডিভাইসে উপস্থিত ডেটার নিরাপত্তা (Mobile Alert) খুবই গুরুত্বপূর্ণ। মেরামত করার সময়, আপনার ব্যক্তিগত ডেটা যেমন ফটো, ভিডিও, পাসওয়ার্ড, ব্যাঙ্কিং বিবরণ ভুল হাতে পড়তে পারে। অতএব, আপনার স্মার্টফোনটি মেকানিকের কাছে দেওয়ার আগে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ৷ মনে রাখবেন যে এর জন্য ফোনটি চালু থাকা এবং টাচ প্যানেলটি সঠিকভাবে কাজ করা প্রয়োজন।

   

Jio এনেছে AI ফোন কল ফিচার, ব্যবহারকারীরা এবার সুযোগ পাবে বিভিন্ন ভাষায় কথা বলার

ডেটা ব্যাক আপ করুন
প্রথমত, আপনার স্মার্টফোনের সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ করুন। আপনি এটিকে ক্লাউড স্টোরেজ (যেমন Google ড্রাইভ, iCloud) বা আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে পারেন। ব্যাকআপে ফটো, ভিডিও, পরিচিতি, বার্তা, অ্যাপ ডেটা ইত্যাদি অন্তর্ভুক্ত করা উচিত।

গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলি লগ আউট করুন
আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ইমেল, ব্যাঙ্কিং অ্যাপ এবং অন্যান্য ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন। এটি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা প্রদান করবে এবং কেউ আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে না।

ফ্যাক্টরি রিসেট
যদি সম্ভব হয়, আপনার ফোন ফ্যাক্টরি রিসেট করুন। এটি আপনার ফোন থেকে সমস্ত ডেটা এবং অ্যাপ ডিলিট করে দেবে৷ মনে রাখবেন ফোন রিসেট করার আগে ব্যাকআপ নিতে ভুলবেন না। রিসেট করার পরে, আপনার ফোনটি সেই অবস্থায় থাকবে যে অবস্থায় আপনি প্রথমবার কিনেছিলেন।

সিম কার্ড এবং মেমরি কার্ড সরান
ফোন মেরামতের জন্য মেকানিকের কাছে দেওয়ার আগে, আপনার সিম কার্ড এবং মেমরি কার্ড সরিয়ে ফেলুন। এতে আপনার ব্যক্তিগত ডেটার পাশাপাশি সিম কার্ডে অনেক পরিচিতের নম্বর সেভ করা থাকে।

ফোন লক এবং সিকিউরিটি সেটিংস চেক করুন
নিশ্চিত করুন যে আপনার ফোনের লক স্ক্রীন পাসওয়ার্ড, পিন বা ফিঙ্গারপ্রিন্ট লক নিরাপদ কিনা। আপনি ফোন ফ্যাক্টরি রিসেট না করে থাকলে, এটি আপনার ডেটাকে অতিরিক্ত নিরাপত্তা দেবে।

IMEI নম্বর লিখে রাখুন
আপনার ফোনের IMEI নম্বর লিখে রাখুন। এটি আপনার ফোনকে চিনতে এবং চুরি বা হারানো থেকে রক্ষা করবে। আপনি ফোনের সেটিংসে বা *#06# ডায়াল করে এটি পরীক্ষা করতে পারেন।

একটি বিশ্বস্ত পরিষেবা কেন্দ্রে যান
সর্বদা একটি বিশ্বস্ত এবং অনুমোদিত পরিষেবা কেন্দ্রে যান। যেখানে আপনার ফোনের ডেটা নিরাপত্তার যত্ন নেওয়া হবে।

নির্দিষ্ট অ্যাপ আনইনস্টল করুন
আপনি ফোনে উপস্থিত গুরুত্বপূর্ণ অ্যাপগুলি আনইনস্টল করতে পারেন, যেমন মেরামত করার আগে ব্যাঙ্কিং অ্যাপগুলি সরান৷ আপনি সহজেই এটি পরে পুনরায় ইনস্টল করতে পারেন।

গুরুত্বপূর্ণ নথি রাখুন
মেরামতের জন্য ফোন দেওয়ার সময়, পরিষেবা কেন্দ্র থেকে একটি রসিদ বা নথি নিন, যাতে আপনার ফোনের বিবরণ এবং মেরামতের তথ্য রয়েছে। ভবিষ্যতে কোন সমস্যা হলে এটি আপনাকে সাহায্য করবে।