শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৩ করলেন রুট , ছুঁলেন কুকের রেকর্ড

নীল চোখ, নিষ্পাপ চাহনী, শান্ত নির্ভয় শারীরিক ভঙ্গি – কোনো কিছুই জোসেফ এডওয়ার্ড রুটের (Joe Root) ক্ষুরধার ব্যাটিংয়ের সাথে যায় না। ব্যাট হাতে তিনি বরাবরই…

Joe Root

নীল চোখ, নিষ্পাপ চাহনী, শান্ত নির্ভয় শারীরিক ভঙ্গি – কোনো কিছুই জোসেফ এডওয়ার্ড রুটের (Joe Root) ক্ষুরধার ব্যাটিংয়ের সাথে যায় না। ব্যাট হাতে তিনি বরাবরই বাইশ গজের সময়ের সেরা। কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভেন স্মিথদের সাথে ‘ফ্যাবুলাস ফোর’ হিসেবে তাঁর নাম উচ্চারিত হয় অনেকদিন হল।

এবারেও ইংল্যান্ড এর পরিত্রাতা রূপে নেমে এলেন তিনি । চলতি শ্রীলঙ্কার বিরুদ্ধে চলা দ্বিতীয় টেস্টে রুটের ব্যাট থেকে এল শতরান। আর সেই সঙ্গে ছুঁলেন প্রাক্তন ইংল্যান্ড ব্যাটার অ্যালেস্টর কুককে। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড রয়েছে কুকের। আর এদিনে ৩৩তম শতরান করে রুট স্পর্শ করলেন কুক কে।

   

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০৬ বলে ১৪৩ রান করেন তিনি। এই নিয়ে মোট ১৪৫তম ম্যাচে ৩৩তম শতরান করলেন রুট। টস জিতে লঙ্কা অধিনায়ক ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠান। ওপেনার বেন ডাকেট ৪০ রান করলেও আরেক ওপেনার ড্যান লরেন্স (৯) এবং অধিনায়ক অলি পোপ (১) রান পাননি। এরপর জো রুট এবং হ্যারি ব্রুক কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। তবে ব্রুক খুব দ্রুত ৩৩ রান করে ফিরে যান।

৫ বছরে ভাঙবে সচিনের দু’টি বিশ্বরেকর্ড! রুটের নাগালে ৪ কিংবদন্তির কীর্তি

ব্রুকের উইকেট টি নেন লঙ্কা পেসার আশিথা ফেরনান্দ। এছাড়াও জেমি স্মিথ (২১ ) এবং ক্রিস ওকসও(৯) সেভাবে রান পাননি। এরপর ব্যাটিং করতে এসে রুটের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন গুস অ্যাটকিন্সন (৭৪*)। তাঁদের জুটিই ইংল্যান্ডকে বড় রানের পথে এগিয়ে নিয়ে যায়।

লর্ডসে শতরান করে রুট (Joe Root) যে শুধু কুকের রেকর্ড স্পর্শ করলেন তাই নয় , ভাঙলেন ভারতের রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়ের রেকর্ডও। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের এই দুই ব্যাটারের ৪৮টি শতরান রয়েছে। রুট আন্তর্জাতিক ক্রিকেটে ৪৯তম শতরান করে তা টপকে ফেললেন। রুটের ৪৯ টি শতরানের মধ্যে ৩৩ টি টেস্ট ফরম্যাটে , বাকি ১৬ টি রয়েছে একদিনের ক্রিকেট ফরম্যাটে। এছাড়াও লর্ডসের মাঠে সবচেয়ে বেশি শতরানের তালিকাতেও শীর্ষেও চলে এলেন এই ইংলিশ ব্যাটার। সর্বমোট ছয়টি শতরান করে ফেললেন তিনি।