উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ তৈরি, আজ দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগের আশঙ্কা

আর মাত্র কিছুক্ষণ, তারপরেই বাংলার দিকে ধেয়ে আসছে কাঁপানো বৃষ্টি (Weather Forecast)। যেহেতু উত্তর বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে, তাই বিগত কয়েকদিন ধরেই বাংলায়…

আর মাত্র কিছুক্ষণ, তারপরেই বাংলার দিকে ধেয়ে আসছে কাঁপানো বৃষ্টি (Weather Forecast)। যেহেতু উত্তর বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে, তাই বিগত কয়েকদিন ধরেই বাংলায় বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টি হচ্ছে কলকাতা শহর সহ সমগ্র বাংলায়। আজ শুক্রবার অর্থাৎ সপ্তাহান্তেও তার ব্যতিক্রম ঘটবে না। নিম্নচাপের দাপটে আজও জেলায় জেলায় বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ থেকেই আবহাওয়ার মেঘা বদল ঘটবে। নিম্নচাপের কারণে উত্তাল হয়ে উঠবে বঙ্গোপসাগর। যে কারণে আপাতত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস। এদিকে একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে আরব সাগরে। যদিও এই দুই সিস্টেম থেকে বাংলায় কোনও প্রভাব পড়বে না। আজ সকাল থেকেই বাংলার আকাশে মেঘ রোদের খেলা চলছে। সেইসঙ্গে নতুন করে গরমের দাপটও শুরু হয়েছে। আজ সমুদ্র ও উপকূলবর্তী এলাকাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

   

আজ দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এদিন যে যে জেলায় বৃষ্টি হতে পারে সেগুলি হল বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। আজ শুক্রবার শহর কলকাতায় শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাঘুরি করবে। আজ শহরের আকাশ মোটের ওপর মেঘলা হতে পারে। এরপর সবকিছু ঠিকঠাক থাকলে দুপুর ও বিকেলে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে।

অন্যদিকে আজ আপনারও যদি আজ ও আগামী কয়েকদিনের মধ্যে উত্তরবঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা হয়ে থাকে তাহলে জেনে রাখুন, আজ উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং এবং কোচবিহার জেলায়।