লক্ষ্মীবারে সোনা মিলছে ৫৪,৯৪০ টাকায়, কলকাতায় রুপোর রেট কত?

লক্ষ্মীবারে সোনা ও রুপোর দামে (Gold Silver Price) মিলল বড় চমক। এমনিতে নানা রকম ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিদিনই সোনা ও রুপোর দাম ওঠানামা করে। কিন্তু বৃহস্পতিবার…

লক্ষ্মীবারে সোনা ও রুপোর দামে (Gold Silver Price) মিলল বড় চমক। এমনিতে নানা রকম ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিদিনই সোনা ও রুপোর দাম ওঠানামা করে। কিন্তু বৃহস্পতিবার সোনা ও রুপোর দাম কমল না বাড়ল তা জানার জন্য রীতিমতো মুখিয়ে থাকেন সকলে।

আজ ২৯ আগস্টও তার ব্যতিক্রম ঘটেনি। আজও কলকাতা শহর তথা দেশজুড়ে জারি হল সোনালী ও রুপোলী ধাতুর দাম। আর এই দাম দেখেই রীতিমতো সকলের চোখ কপালে উঠেছে। আপনিও যদি কলকাতা শহরের বাসিন্দা হয়ে থাকেন তাহলে জানলে খুশি হবেন, আজ সোনার দাম আর বাড়েনি। সেইসঙ্গে দাম বাড়েনি রুপোর। অর্থাৎ বিয়ের মরসুমের আগে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেললেন সাধারণ মানুষ।

   

যাইহোক, আজ ২২ ক্যারটে ১০ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৬৭,১৫০ টাকায়। এছাড়া ১০০ গ্রামের দাম বিক্রি হচ্ছে ৬,৭১,৫০০ টাকায়। এবার আসা যাক ২৪ ক্যারটের দাম প্রসঙ্গে। আজ কলকাতা শহরে ৮ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৫৮,৬০০, ১০ গ্রামের দাম বিক্রি হচ্ছে ৭৩,২৫০ এবং ১০০ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৭,৩২,৫০০ টাকায়।

জানেন আজ শহরে ১৮ ক্যারটের রেট কত? তাহলে জানিয়ে রাখি, আজ ১০ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৫৪,৯৪০ টাকায় এবং ১০০ গ্রাম সোনা বিক্রি হচ্ছে ৫,৪৯,৪০০ টাকায়। আজ সোনার দাম বাড়লেও রুপোর দাম নতুন করে বাড়েনি। রুপোর দাম শেষবার ২৭ আগস্ট বেড়েছে। জানা গিয়েছে, আজ ১০০ গ্রাম রুপোর দাম ৮৮৫০ টাকা এবং ১০০ গ্রামের দাম ৮৮,৫০০ টাকা।

সোনার বিশুদ্ধতা চিহ্নিত করতে আইএসও (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল চিহ্ন দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার দাম ৯৯৯ টাকা, ২৩ ক্যারেট ৯৫৮ টাকা, ২২ ক্যারেট ৯১৬ টাকা, ২১ ক্যারেট ৮৭৫ টাকা এবং ১৮ ক্যারেট সোনার গয়নার দাম ৭৫০ টাকা। বেশিরভাগ স্বর্ণ ২২ ক্যারেটে বিক্রি হয়, আবার কেউ কেউ ১৮ ক্যারেটও ব্যবহার করেন। ক্যারেট 24 এর বেশি নয়, এবং যত বেশি ক্যারেট, সোনা তত খাঁটি।