৫.৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান সহ দিল্লি, পাকিস্তান

বৃহস্পতিবার থরথর করে কেঁপে উঠল ভারতের মাটি। জানা গিয়েছে, ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জম্মু-কাশ্মীর। ভূমিকম্প এতটাই শক্তিশালী ছিল যে কম্পন অনুভূত হয় দিল্লি-এনসিআর পর্যন্ত। রিখটার…

earthquake

বৃহস্পতিবার থরথর করে কেঁপে উঠল ভারতের মাটি। জানা গিয়েছে, ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জম্মু-কাশ্মীর। ভূমিকম্প এতটাই শক্তিশালী ছিল যে কম্পন অনুভূত হয় দিল্লি-এনসিআর পর্যন্ত। রিখটার স্কেলে ৫.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে আফগানিস্তান (Afganistan)।

এদিকে এই কম্পন অনুভূত হয়েছে ভারত-সহ পাকিস্তানেও। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র আফগানিস্তানের ভূপৃষ্ঠ থেকে ২৫৫ কিলোমিটার গভীরে পাওয়া গেছে। বেলা সাড়ে ১১টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে কোনও প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর না এলেও জম্মু-কাশ্মীরের মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ বিরাজ করছে।

   

একই সঙ্গে রাজধানী দিল্লির কিছু জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে এবং মানুষ তাদের বাড়িঘর ও অফিস থেকে বেরিয়ে এসেছেন। জম্মু ও কাশ্মীরে এখনও পর্যন্ত তিনটি ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, গত ১৬ আগস্ট শুক্রবার আফগানিস্তানে রিখটার স্কেলে ৪.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এনসিএস জানিয়েছে, সন্ধে ৬টা ৩৫ মিনিটে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ৩৭.০৯ উত্তর অক্ষাংশ এবং ৭১.১৭ পূর্ব দ্রাঘিমাংশে এবং ভূপৃষ্ঠ থেকে ১৩০ কিলোমিটার গভীরে।