Google-এর সঙ্গে গাঁটছড়া ভারতীয় ইভি সংস্থার, ফাস্ট-চার্জিং স্টেশনের হদিশ মিলবে এক নিমেষে

গাড়ি ও টু হুইলারে পেট্রোল-ডিজেল ভরানো তো কয়েক মুহূর্তের ব্যাপার। সেখানে ইলেকট্রিক যানবাহন চার্জ করতে হলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এই সমস্যা থেকে…

Ather-Grid-in-Google-Map

গাড়ি ও টু হুইলারে পেট্রোল-ডিজেল ভরানো তো কয়েক মুহূর্তের ব্যাপার। সেখানে ইলেকট্রিক যানবাহন চার্জ করতে হলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এই সমস্যা থেকে কিছুটা রেহাই দেয় ‘ফাস্ট চার্জিং’ প্রযুক্তি। কিন্তু আশেপাশের ফাস্ট চার্জিং স্টেশন কীভাবে সহজে খুঁজে পাওয়া যাবে? সেই পথ দেখাতেই এবার ‘টেক জায়ান্ট’ গুগল-এর (Google) সঙ্গে হাত মেলাল এথার এনার্জি (Ather Energy)। ফলে এক নিমেষেই নিকটবর্তী ফাস্ট চার্জিং স্টেশনের হদিশ পাবেন এথারের গ্রাহকরা। চলুন বিষয়টি বিস্তারিত জেনে নেওয়া যাক।

উল্লেখ্য, লাইট ইলেকট্রিক কম্বাইন্ড চার্জিং সিস্টেম বা লেক্স (LECCS) প্রযুক্তির মাধ্যমে এথারের ফাস্ট চার্জিং স্টেশন ‘এথার গ্রিড’-এর সন্ধান পাবেন গ্রাহকরা। অর্থাৎ এথার গ্রিডের অবস্থান এবার গুগল ম্যাপেও দেখা যাবে। এর ফলে গ্রাহকরা সহজে পরিষেবা পাবেন। 

   

সেপ্টম্বরেই বাজার তোলপাড় করতে আসছে এই ইলেকট্রিক গাড়ি, বুকিং চলছে

এথারের নতুন ফাস্ট চার্জিং স্টেশন কোথাও ইন্সটল হলেই তা গুগল ম্যাপেও ভেসে উঠবে। এথারের গ্রাহকরা এখন গুগল ম্যাপে গিয়ে লেক্স-কে নিজেদের ‘ডিফল্ট’ কানেক্টর বা প্লাগ টাইপ হিসেবে সেট করে রাখতে পারবেন। যার মাধ্যমে ওই প্রযুক্তি সম্বলিত নিকটবর্তী চার্জিং স্টেশন খুঁজে বের করা হবে এক চুটকির কাজ। 

প্রসঙ্গত, বর্তমানে এথারের মোট ১,৯৭৩টি চার্জিং স্টেশন রয়েছে। এই সংখ্যা ক্রমশ বাড়িয়ে চলেছে সংস্থা। আবার লেক্স প্রযুক্তি সহ গড়ে তোলা হয়েছে এথার গ্রিড। জানিয়ে রাখি, এথার একমাত্র সংস্থা যারা গুগলের (Google) সঙ্গে যৌথভাবে এই চার্জিং স্টেশন খুঁজে পাওয়া সহজ করে তুলেছে। এথারের ব্যবহৃত সফটওয়্যারের নাম ‘এথার স্ট্যাক’।