পাক-অনুপ্রবেশ ঠেকাতে কুপওয়ারায় জঙ্গি-নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই

ফের একবার উত্তর কাশ্মীরের (Jammu & Kashmir) কুপওয়ারা জেলায় জঙ্গি এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে এনকাউন্টার হয়েছে। এনকাউন্টারটি লাইন অফ কন্ট্রোলে (এলওসি) হয়েছিল যখন নিরাপত্তা বাহিনী…

Encounter in Kupwara night

ফের একবার উত্তর কাশ্মীরের (Jammu & Kashmir) কুপওয়ারা জেলায় জঙ্গি এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে এনকাউন্টার হয়েছে। এনকাউন্টারটি লাইন অফ কন্ট্রোলে (এলওসি) হয়েছিল যখন নিরাপত্তা বাহিনী এলাকায় একটি কর্ডন এবং অনুসন্ধান অভিযান শুরু করেছিল। নিরাপত্তা বাহিনী সন্দেহজনক স্থানে পৌঁছানোর সাথে সাথে জঙ্গিরা গুলি চালায় বলে অভিযোগ, যার ফলে উভয় পক্ষের মধ্যে তুমুল গুলি বিনিময় শুরু হয়।  পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, দুই পক্ষের মধ্যে গোলাগুলি হয়। অভিযান অব্যাহত থাকায় পরিস্থিতি উত্তেজনা বিরাজ করছে। উভয় পক্ষ থেকে এখনও গুলি চলছে।

ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে অবস্থিত তাংধর বরাবরই উত্তেজনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। জঙ্গিদের তৎপরতা রুখতে এই এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনী একটি এলাকা ঘিরে ফেলতে শুরু করলেই জঙ্গিরা গুলি চালাতে শুরু করে।

   

ড্রোন ব্যবহার করছে সেনাবাহিনী
এনকাউন্টারের সময়, নিরাপত্তা বাহিনী জঙ্গিদের অবস্থান বোঝার জন্য ড্রোনও ব্যবহার করেছিল। এতে জঙ্গিরা কোথায় লুকিয়ে আছে তা জানতে পেরেছে। জঙ্গিদের ধরতে এখনও তল্লাশি অভিযান চলছে। একই সঙ্গে নিরাপত্তা বাহিনীর অন্যান্য দলকে সতর্ক করা হয়েছে।
এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠকও করেছেন। যেখানে সাম্প্রতিক সময়ে জঙ্গি কর্মকাণ্ড বৃদ্ধি রোধে আলোচনা করা হয় এবং তা মোকাবিলার নির্দেশও দেওয়া হয়।

সেপ্টেম্বরে নির্বাচন হবে
আমরা আপনাকে জানিয়ে রাখি যে আগামী মাসেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। জম্মু ও কাশ্মীরে তিন দফায় নির্বাচন হবে। ১৮ সেপ্টেম্বর প্রথম দফা, ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফা এবং ১ অক্টোবর তৃতীয় দফার ভোট হবে। এরপর ৪ অক্টোবর ভোট গণনা হবে। ২০১৪ সালের পরে রাজ্যে নির্বাচন হতে চলেছে। এমন নির্বাচনী পরিবেশের মধ্যেই উপত্যকায় জঙ্গিদের ঘৃণ্য তৎপরতা বেড়ে যাওয়া উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।