Netflix না Jio, কোন প্ল্যানটি আপনার জন্য ভালো হবে জানেন কি আপনি?

নেটফ্লিক্স অনেক ব্যয়বহুল কিন্তু তা সত্ত্বেও এই অ্যাপটির জনপ্রিয়তা কমছে না, বর্তমানে নেটফ্লিক্স নিয়ে পাগল বহু মানুষ এবং এর কারণ হল নেটফ্লিক্স অন্যান্য ওটিটি অ্যাপের…

jio-netflix

নেটফ্লিক্স অনেক ব্যয়বহুল কিন্তু তা সত্ত্বেও এই অ্যাপটির জনপ্রিয়তা কমছে না, বর্তমানে নেটফ্লিক্স নিয়ে পাগল বহু মানুষ এবং এর কারণ হল নেটফ্লিক্স অন্যান্য ওটিটি অ্যাপের তুলনায় উন্নত। কিন্তু একটা প্রশ্ন জাগছে, এমন কী ঘটল যে মুকেশ আম্বানির টেলিকম কোম্পানি রিলায়েন্স জিওর সঙ্গে হাত মেলাতে হল নেটফ্লিক্সকে? কোনো কোম্পানি নিজের খরচে কোনো পদক্ষেপ নেবে না, যদি Netflix Jio-এর সঙ্গে হাত মেলায়, তাহলে Netflix অবশ্যই এতে কিছু সুবিধা পাচ্ছে। তবে আপনাকে বুঝতে হবে এই Netflix বা Jio Netflix প্ল্যান (Recharge) কেনা একটি লাভজনক হবে কিনা?

Jio Netflix প্রিপেড প্ল্যান
রিলায়েন্স জিওর 1299 টাকা এবং 1799 টাকার দুটি প্রিপেইড প্ল্যান রয়েছে যা Netflix-এর সুবিধা দিয়ে থাকে। 1299 টাকার প্ল্যানে প্রতিদিন 2 জিবি ডেটা, আনলিমিটেড ফ্রি কলিং এবং প্রতিদিন 100টি SMS দেওয়া হয় যার মেয়াদ 84 দিনের। Netflix (মোবাইল) ছাড়াও এই প্ল্যানে Jio অ্যাপগুলিতে বিনামূল্যে অ্যাক্সেস দেওয়া হয়েছে। অন্যদিকে, যদি আমরা 1799 টাকার Jio প্ল্যানের কথা বলি, এই প্ল্যানটি দৈনিক 3 জিবি হাই স্পিড ডেটা এবং Netflix (বেসিক) এর সুবিধা দেয়, এটি ছাড়াও, এই প্ল্যানে উপলব্ধ অন্যান্য সুবিধাগুলি হল 1299 টাকার প্ল্যানের মতো।

   

নেটফ্লিক্স সাবস্ক্রিপশন প্ল্যান
যদিও Netflix-এর অনেকগুলি প্ল্যান আছে, আমরা সেই দুটি প্ল্যান সম্পর্কে কথা বলব যা রিলায়েন্স জিও প্ল্যানের সাথে পাওয়া যায়। মোবাইল এবং বেসিক, Netflix এর মোবাইল প্ল্যানের দাম 149 টাকা, এই প্ল্যানে ব্যবহারকারীরা মোবাইল বা ট্যাবের যেকোনো একক স্ক্রিনে 480 পিক্সেল রেজোলিউশন পাবেন। যেখানে, Netflix বেসিক প্ল্যানের দাম 199 টাকা এবং এই প্ল্যানের পার্থক্য হল যে মোবাইল, ট্যাবলেট ছাড়াও আপনি টিভিতে Netflix উপভোগ করতে পারবেন এবং এই প্ল্যানে আপনি 720 পিক্সেল রেজোলিউশনের গুণমান পাবেন।

8GB RAM ও 50-মেগাপিক্সেল ক্যামেরা সহ এই ফোনটি আজ পেয়ে যান 1,000 টাকার ছাড়ে

Netflix বা Jio প্ল্যান, কোনটা নেওয়া ভালো?
কোনো পরিকল্পনা বেছে নেওয়ার আগে সেই বিষয় সম্পর্কে বোঝা দরকার, অন্যথায় আপনি লাভের পরিবর্তে ক্ষতির সম্মুখীন হবেন। আপনি যদি শুধুমাত্র Netflix এর জন্য এই প্রিপেইড প্ল্যানগুলি কেনার কথা ভাবেন, তাহলে এটি একটি খুব ব্যয়বহুল হবে আপনার জন্য। আসুন ব্যাখ্যা করি কিভাবে?

দৈনিক 2GB ডেটা:
যদি আমরা Netflixকে একপাশে রাখি, তাহলে দৈনিক 2GB ডেটা এবং 84 দিনের বৈধতার প্ল্যানের দাম পড়বে 849 টাকা (এই অনুসারে, মাসিক খরচ প্রায় 303.21 টাকা)। আপনি যদি এক মাসের জন্য একটি পৃথক Netflix মোবাইল প্ল্যান কেনেন তবে আপনার খরচ হবে 149 টাকা, তাই আপনার মাসিক খরচ হবে 452.21 টাকা, কিন্তু Netflix (মোবাইল) এর জন্য আপনি এই প্ল্যানের জন্য 1299 টাকা খরচ করছেন।

দৈনিক 3 জিবি ডেটা:
আপনি প্রতিদিন 3 জিবি ডেটা সহ একটি প্ল্যান পাবেন এবং 1199 টাকায় (প্রতি মাসে 428.21 টাকা) 84 দিনের বৈধতা পাবেন এখানে। দৈনিক 3 জিবি ডেটা সহ মাসিক প্ল্যানের খরচ প্রায় 428.21 টাকা এবং আপনি এই প্ল্যানের সঙ্গে আলাদাভাবে Netflix বেসিক প্ল্যান কিনলেও খরচ হবে 627.21 টাকা। কিন্তু আপনি যদি Netflix-এর জন্য 1799 টাকার প্ল্যান কেনেন, তাহলে আপনাকে বুঝতে হবে 1171.9 টাকা অতিরিক্ত খরচ করছেন।