বড় পর্দায় ফিরছে রাজ-নার্গিস জুটি, অভিনেতার জন্মবার্ষিকীতে চমক!

বড় পর্দায় ফিরছে রাজ-নার্গিস জুটি। কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের ১৯৫১ সালের ক্লাসিক ছবি ‘আওয়ারা’ (Awara) ১৩ সেপ্টেম্বর ৪৯তম টরন্টো ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হতে চলেছে। চলচ্চিত্রটির…

বড় পর্দায় ফিরছে রাজ-নার্গিস জুটি। কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের ১৯৫১ সালের ক্লাসিক ছবি ‘আওয়ারা’ (Awara) ১৩ সেপ্টেম্বর ৪৯তম টরন্টো ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হতে চলেছে। চলচ্চিত্রটির একটি 4K সংস্করণ উৎসবে প্রিমিয়ার করা হবে। ছবিটি পুনরুদ্ধাররে পরেই এই সংস্করণটি বানানো সম্ভব হয়েছে। রাজ কাপুরের ১০০ তম জন্মবার্ষিকীতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

   

ভারতের জাতীয় ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন সোমবার, ২৬শে আগস্ট এই খবর ঘোষণা করেছে। এক্স প্লাটফর্মে একটি পোস্ট শেয়ার করে তাঁরা লিখেছেন, “একটি সিনেমার মাইলফলকের জন্য প্রস্তুত হোন! রাজ কাপুরের কালজয়ী ক্লাসিক ‘আওয়ারা’-এর 4K সংস্করণের ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে চলছে। এই ছবিটি পুনরুদ্ধার করতে পেরে আমরা গর্বিত।”

শুধু দেশে নয়, বিদেশেও শিখেদের রোষে কঙ্গনার ‘ইমার্জেন্সি’

‘আওয়ারা’তে অভিনয় করেছিলেন রাজ কাপুর, নার্গিস এবং রাজ কাপুরের বাবা পৃথ্বীরাজ কাপুর। হিন্দি চলচ্চিত্র শিল্পে অভিনেতার আইকনিক কাজগুলির মধ্যে একটি। রাজ ছবিতে শুধু অভিনয়ই করেননি, প্রযোজনাও করেছেন তিনি। ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়া (NFAI) ছবিটি পুনরুদ্ধার করেছে।

এক্স প্ল্যাটফর্মে আরেকটি পোস্ট করে লেখা হয়েছে, “আওয়ারা হল রাজ কাপুরের বেশ কয়েকটি আইকনিক চলচ্চিত্রের মধ্যে একটি যা ডিসেম্বর ট২৪-এ তাঁর জন্ম শতবর্ষ পূর্তি করার জন্য পুনরুদ্ধার করা হয়েছে । ১৩ই সেপ্টেম্বর ২০২৪ এর টিআইএফএফ এর স্ক্রিনিং ছবিটি দেখুন এবং অত্যাশ্চর্য 4K তে ভারতীয় সিনেমার উত্তরাধিকারের সাক্ষী হন। ২০২৪ সালের ডিসেম্বরে তাঁর জন্মশতবার্ষিকীকে সম্মান জানাতে।এই উদ্যোগ নেওয়া হল। “

‘আওয়ারা’র রাজ নামে এক দরিদ্র যুবকের গল্প নিয়ে আবর্তিত হয় যে তাঁর মাকে সমর্থন করার জন্য একটি অপরাধী গ্যাংয়ে যোগ দেয়। তিনি এক বড়োলোক মেয়ে রিতার প্রেমে পড়ায় তাঁর জীবন পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।