ইউপিএসসি প্রেলিম পাস করলেই ১ লক্ষ টাকা, দিচ্ছেন স্বয়ং মুখ্যমন্ত্রী!

ইউপিএসসি প্রেলিম (UPSC Prelims) পাস করলেই মিলবে ১ লক্ষ টাকা ! তবে এই প্রকল্প বর্তমানে উপলব্ধ শুধুমাত্র তেলেঙ্গানায়। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডি সোমবার রাজীব গান্ধী…

ইউপিএসসি প্রেলিম (UPSC Prelims) পাস করলেই মিলবে ১ লক্ষ টাকা ! তবে এই প্রকল্প বর্তমানে উপলব্ধ শুধুমাত্র তেলেঙ্গানায়। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভান্থ রেড্ডি সোমবার রাজীব গান্ধী সিভিল অভয়হস্তম অনুষ্ঠানের অংশ হিসাবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) প্রিলিম পরীক্ষায় উত্তীর্ণ সিভিল সার্ভিস প্রত্যাশীদের প্রত্যেককে ১ লক্ষ টাকা উপহার দিয়েছেন। উপএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীদের উৎসাহিত করতে এবং আর্থিকভাবে সহায়তা করার লক্ষ্যে এই অনুষ্ঠানটি হায়দ্রাবাদের রাজ্য সচিবে অনুষ্ঠিত হয়েছিল।

মুখ্যমন্ত্রী এদিন বলেন যে রাজীব গান্ধী সিভিল অভয়হস্তম প্রোগ্রামটি আবেদনকারী এবং তাঁদের পরিবার উভয়ের জন্যই একটি আত্মবিশ্বাস বৃদ্ধিকারী ছিল। সিঙ্গারেনি কোম্পানি প্রিলিম পরীক্ষায় উত্তীর্ণদের আর্থিক সহায়তা প্রদান করবে বলেও জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী আরও বলেন যে রাজ্য সরকার দীর্ঘদিনের অমীমাংসিত চাকরির শূন্যপদগুলি সমাধানে দ্রুত পদক্ষেপ নিয়েছে এবং উল্লেখ করেছে যে নতুন প্রশাসনের প্রথম তিন মাসের মধ্যে ৩০,০০০টি শুন্য পদ পূরণ করা হয়েছে। তেলেঙ্গানা সরকার আরও ৩৫,০০০ চাকরি পূরণের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে, কর্মসংস্থানের সুযোগ তৈরিতে তার উৎসর্গ প্রতিফলিত করে, বলেও জানিয়েছেন তিনি।

   

‘এই জমায়েত বেআইনি…’পুলিশ-জনতা খন্ডযুদ্ধে মাইকে ঘোষণা পুলিশের

মুখ্যমন্ত্রী চাকরি প্রত্যাশীদের সারা দেশে প্রতিযোগিতামূলক পরীক্ষায় সর্বোচ্চ সাফল্যের হার অর্জন করে তেলেঙ্গানাকে গর্বিত করার আহ্বান জানিয়েছেন।তিনি বলেন, শিক্ষাব্যবস্থা শুধুমাত্র দক্ষতার চেয়ে সার্টিফিকেটের ওপর জোর দেওয়ায় দেশে বেকারত্ব বাড়ছে। এটি মোকাবেলার জন্য, রেভান্থ জানিয়েছেন যে সরকার ইয়ং ইন্ডিয়া স্কিল ইউনিভার্সিটি চালু করেছে, যা শিক্ষার ক্ষেত্রে শিল্প-চালিত পদ্ধতি গ্রহণ করবে।

উল্লেখ্য, শিল্পপতি আনন্দ মাহিন্দ্রাকে বিশ্ববিদ্যালয়ের চেয়ারপারসন হিসেবে নিয়োগ করা হয়েছে। প্রতিষ্ঠানটি আগামী বছর থেকে ২০,০০০ জনকে প্রশিক্ষণ প্রদান করবে বলে জানা যাচ্ছে। মুখ্যমন্ত্রী আরও বলেছিলেন যে ভবিষ্যতের অলিম্পিক গেমসে সংখ্যাগরিষ্ঠ পদক অর্জনের লক্ষ্য নিয়ে সরকার আগামী বছর ইয়াং ইন্ডিয়া স্পোর্টস ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছে।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে পরিকাঠামোগত উদ্বেগগুলিকে সম্বোধন করে, বিশেষত হোস্টেলে, মুখ্যমন্ত্রী প্রতিটি বিধানসভা কেন্দ্রে সমন্বিত আবাসিক বিদ্যালয়ের সঙ্গে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অনগ্রসর সম্প্রদায় এবং সংখ্যালঘুদের ছাত্রদের জন্য গুরুকুল প্রতিষ্ঠার ঘোষণা করেছিলেন। এই প্রতিষ্ঠানগুলি জাতীয় মান পূরণ করবে, শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় সুবিধা প্রদান করবে।

মুখ্যমন্ত্রী আরও আশ্বাস দিয়েছেন যে আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে রাজ্য জুড়ে সমস্ত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করা হবে এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শূন্যপদগুলিও পূরণ করা হবে। রেড্ডি তাঁদের নিজেদের লাভের জন্য ছাত্রদের সমস্যাগুলিকে কাজে লাগানোর চেষ্টা করে এমন রাজনৈতিক শক্তিগুলির বিরুদ্ধে সতর্ক করেছিলেন এবং ছাত্রদের সরকারের সিদ্ধান্তগুলি সম্পর্কে স্বাধীনভাবে চিন্তা করার আহ্বান জানিয়েছিলেন।

মুখ্যমন্ত্রী শিক্ষা, কর্মসংস্থান এবং কৃষকদের কল্যাণের জন্য সরকারের অগ্রাধিকারগুলিকে পুনরায় নিশ্চিত করেছেন। তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করেছিলেন যে তাঁদের সমস্যাগুলি সমাধান করা হবে, সমস্যাগুলি সমাধানের জন্য তাদের “বড় ভাই” হিসাবে ব্যক্তিগত দায়িত্ব গ্রহণ করবেন স্বয়ং তিনি নিজে।