অঝোরে বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া, দক্ষিণবঙ্গের ৭ জেলায় সতর্কতা জারি

নিম্নচাপের জেরে মঙ্গলবার সকাল থেকেই অঝোরে বৃষ্টি (Rainfall) শুরু হয়েছে বাংলায়। শুধু আজ মঙ্গলবার বললে ভুল হবে, সোমবার অর্থাৎ সপ্তাহের শুরু রাত থেকেই এক নাগাড়ে…

নিম্নচাপের জেরে মঙ্গলবার সকাল থেকেই অঝোরে বৃষ্টি (Rainfall) শুরু হয়েছে বাংলায়। শুধু আজ মঙ্গলবার বললে ভুল হবে, সোমবার অর্থাৎ সপ্তাহের শুরু রাত থেকেই এক নাগাড়ে বৃষ্টি হয়েই যাচ্ছে কলকাতা শহর থেকে শুরু করে বাংলার অন্যান্য জেলায়। কখনও বিক্ষিপ্ত তো আবার কখনও ভারী বৃষ্টিতে ভাসছে দক্ষিণবঙ্গের একাংশ। তবে আজ মঙ্গলবার ২৭ আগস্ট আরও বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর মৌসম ভবন।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। যে কারণে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা বললে ভুল হবে, নিম্নচাপের বৃষ্টি কাকে বলা তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন সকলে। বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী দু’দিন এটি আরও ঘনীভূত হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা এবং ঝাড়খণ্ডের দিকে অগ্রসর হতে পারে। এই পরিস্থিতিতে কলকাতা-সহ জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

 

মঙ্গলবার দক্ষিণবঙ্গের সাত জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতাও ডুবে যেতে পারে। উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, আজ মঙ্গলবার দক্ষিণবঙ্গের ৬ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, কলকাতা মুর্শিদাবাদ, নদিয়ায়।

এদিকে সমুদ্রে ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বাধা দেওয়া হয়েছে। ৩৫ থেকে শুরু করে ৫৫ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে সমুদ্রে। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায় আজ সপ্তাহের দ্বিতীয় দিনে ঝেঁপে বৃষ্টি নামবে বলে খবর।