হাস্যকর ঘটনা! গাড়ি চালানোর সময় মাথায় হেলমেট নেই, মোটা টাকা জরিমানা করল পুলিশ

একথা আমরা সকলেই জানি, হেলমেট ছাড়া মোটরসাইকেল ও স্কুটার চালানো আইনত দণ্ডনীয় অপরাধ। পাশাপাশি এটি ঝুঁকিপূর্ণও বটে। ঠিক যেমন সিট বেল্ট ছাড়া গাড়ি চালানো মানে…

Challan

একথা আমরা সকলেই জানি, হেলমেট ছাড়া মোটরসাইকেল ও স্কুটার চালানো আইনত দণ্ডনীয় অপরাধ। পাশাপাশি এটি ঝুঁকিপূর্ণও বটে। ঠিক যেমন সিট বেল্ট ছাড়া গাড়ি চালানো মানে নিজের সুরক্ষার সঙ্গে আপস করা। কিন্তু গাড়ি চালানোর সময় হেলমেট না পড়া যে অপরাধের (Traffic Rule) তালিকায় পড়ে, এমনটা ইহকালে কেউ শুনেছেন বলে জানা নেই। এবারে এই অপরাধের জন্যই এক ব্যক্তিকে ১,০০০ টাকার জরিমানা করেছে নয়ডা পুলিশ। শুনতে হাস্যকর লাগলেও এটিই সত্যি। 

এক অদ্ভুতুড়ে ঘটনার সাক্ষী হয়েছেন উত্তরপ্রদেশের রামপুর জেলার নিবাসী তুষার সাক্সেনা। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই বিদ্রূপ শুরু হয়েছে বিভিন্ন মহলে। জানা গিয়েছে, পেশায় একজন সাংবাদিক ওই ব্যক্তিকে গাড়ি চালানোর সময় হেলমেট না থাকার অপরাধে ১,০০০ টাকার চালান কেটেছে নয়ডা পুলিশ। জরিমানার অর্থ না দেওয়া হলে তাঁর বিরুদ্ধে আইনত পদক্ষেপ নেওয়া হবে বলেও সতর্ক করা হয়েছে পুলিশের পক্ষ থেকে। 

   

পাহাড়-জঙ্গল অনায়াসে পেরোবে, ‘সেরার সেরা’ অ্যাডভেঞ্চার বাইক আনছে ইয়ামাহা

চালানে উল্লেখ রয়েছে, গত বছর ৯ নভেম্বর তুষার সাক্সেনা নামের ওই ব্যক্তি দিল্লি-এনসিআর অঞ্চল দিয়ে একটি Hyundai Grand i10 Nios গাড়ি চালিয়ে যাচ্ছিলেন। হেলমেট না থাকার অপরাধে তাঁকে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। মজার বিষয়, ওই দিন দিল্লি-এনসিআর অঞ্চল দিয়ে আদৌ গাড়ি চালিয়ে যাননি বলে দাবি করেছেন সাক্সেনা। নয়ডা থেকে তাঁর বাসস্থানের দূরত্ব প্রায় ১৯০ কিলোমিটার। এত দূরের পথ তিনি ভ্রমণ করেন নি বলে সাফ জানিয়ে দিয়েছেন। এমনকি সাক্সেনার হ্যাচব্যাক গাড়িটির রেজিস্ট্রেশন নম্বর উত্তরপ্রদেশ পরিবহণ দপ্তরের অন্তর্ভুক্ত। 

জানা গিয়েছে, হেলমেট ছাড়া গাড়ি চালানোর জন্য চালান কাটার প্রতিবাদ জানিয়েছেন সাক্সেনা। চালান হাতে পাওয়ার পর প্রথমদিকে এটি নিয়ে বিশেষ মাথা ঘামাননি তিনি। কিন্তু সময় পেরোনোর সঙ্গেই চালান ভরার জন্য বিভিন্ন টেক্সট মেসেজ ও ইমেইল আসতে শুরু করে নয়ডা পুলিশের পক্ষ থেকে। প্রত্যুত্তরে নয়ডা পুলিশের এমন কোন আইন (Traffic Rule) রয়েছে কিনা, সে বিষয়ে জানতে চান সাক্সেনা। যদিও পুলিশের তরফে এ বিষয়ে এখনও পর্যন্ত কোন সদুত্তর পাননি তিনি।