Bangladesh: একদম হাফিজ সাইদ! সেনার বলয়ে আনসারুল্লাহ জঙ্গি গুরুর চিৎকার- ‘প্রতিশোধ চাই’

বাংলাদেশ (Bangladesh) সেনার সামনেই ফুলের বৃষ্টিতে বরণ করা হল তীব্র আলোচিত আনসারুল্লাহ বাংলা প্রধান মুফতি জসিমউদ্দিনকে। তাকে দেখতে জনতার ঢল নামল। তাকে অভিনন্দন জানাতে ভিড়…

Ansarullah Bangla terrorist Mufti Jasimuddin Rahmani

বাংলাদেশ (Bangladesh) সেনার সামনেই ফুলের বৃষ্টিতে বরণ করা হল তীব্র আলোচিত আনসারুল্লাহ বাংলা প্রধান মুফতি জসিমউদ্দিনকে। তাকে দেখতে জনতার ঢল নামল। তাকে অভিনন্দন জানাতে ভিড় উপচে পড়ল। জঙ্গি নেতাকে প্রায় রাষ্ট্রীয় মর্যাদায় পাহারা দিল সেনা! ঢাকার রাজপথে এমন দৃশ্য তুলনা করা হচ্ছে পাকিস্তানের লাহোরে মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সাইদের জনসভার সঙ্গে।

ঢাকার কেন্দ্রীয় জেল থেকে মুক্তি পেয়ে জনতার ভিড়ে জঙ্গি নেতার আস্ফালন ‘প্রতিশোধ চাই’। মুফতি জসিমউদ্দিনের এমন ঘোষণার পর জনতার তীব্র চিতকার ‘প্রতিশোধ, প্রতিশোধ…’। কার বিরুদ্ধে প্রতিশোধ? এই ব্যাখ্যায় মুফতি জসিমউদ্দিন প্রকাশ্যে বলেছে ‘ক্ষমা করে দেব’। সরাসরি সে বলে, শেখ হাসিনা দেখুন আপনি যাকে জেলে রেখেছিলেন সে আজ বাইরে। আর আপনি দেশের বাইরে।

   

গত ৫ আগস্ট বাংলাদেশে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হয়ে শেখ হাসিনা ভারতে আশ্রিত। এখন চলছে নোবেলজয়ী ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার। তাঁর সরকারের আমলে জেল থেকে ছাড় পেল দুর্ধষ্য জঙ্গি নেতা মুফতি জসিমউদ্দিন। তার সংগঠন আনসুরল্লাহ বাংলা টিম বাংলাদেশে একাধিক নাস্তিক-যুক্তিবাদী, বিজ্ঞান বিষয়ক লেখকদের খুনে জড়িত। বিগত শেখ হাসিনার আমলে এই জঙ্গি সংগঠনটি নিষিদ্ধ ঘোষিত হয়।

কে এই জসীমউদ্দিন রাহমানী?
(১) বাংলাদেশের জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম গোষ্ঠীর (পূর্বতন আনসারুল্লাহ বাংলা টিম) প্রধান নেতা ও গুরু হিসেবে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ তথ্য সরবরাহকারীদের কাছে চিহ্নিত। সোমবার (২৬ আগস্ট) নোবেলজয়ী ইউনূসের সরকারের আমলে মুক্তি পেল যুক্তিবাদী লেখকদের খুনে জড়িত জঙ্গি দলের নেতা।

(২) ইয়েমেনি আল-কায়েদার নেতা আনোয়ার আল-আওলাকির দ্বারা অনুপ্রাণিত হয়ে সে এই জঙ্গি সংগঠনের নেটওয়ার্ক গড়ে তুলেছিল বলে জানা যায়। ২০১৩ সালের ১২ আগস্ট বরগুনা থেকে গ্রেপ্তার করা হয় জসিম উদ্দিন রাহমানীকে। নাস্তিক যুক্তিবাদী ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় জসিম উদ্দিনে রাহমানীর পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।

(৩) নাস্তিক ব্লগার রাজীব হায়দার হত্যায় দণ্ডিত আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানী জামিনে মুক্তি পায়।
(৪) মুফতি জসীম উদ্দিন রাহমানী ‘আনসারুল্লাহ বাংলা টিম’ (এবিটি) এর আধ্যাত্মিক গুরু ও প্রধান।

এক নজরে আনসারুল্লাহ জঙ্গি কর্মকাণ্ড
হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি বি) ও জামাত উল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পর সবচেয়ে দুর্ধর্ষ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম। ২০১৩ সালের পর থেকে একের পর এক লেখক-ব্লগারসহ প্রগতিশীল ব্যক্তিকে হত্যা এবং হামলার নিশানা করে দেশ-বিদেশে চাঞ্চল্য সৃষ্টি করে সংগঠনটি। ২০১৫ সালে সংগঠনটিকে নিষিদ্ধ করা হয়। আনসার আল ইসলাম নামেও কার্যক্রম চালায় এবিটি।

২০২২ সালের ২০ নভেম্বর পুরান ঢাকার আদালত চত্বর থেকে দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান ও আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাবকে ছিনিয়ে নেওয়া হয়। এবিটির সদস্যরা এতে নেতৃত্ব দেয়। ছিনিয়ে নেওয়া ওই দুই জঙ্গি যুক্তিবাদী জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সল আরেফীন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

পশ্চিমবঙ্গে সক্রিয় আনসারুল্লাহ বা আনসার আল ইসলাম
আনসার আল ইসলাম বা আহসারুল্লাহ বাংলা টিম আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) যাকে আনসার বাংলাও বলা হয় বাংলাদেশের একটি জঙ্গি সংগঠনকে। পশ্চিমবঙ্গ, অসম সরকারের গোয়েন্দা বিভাগের রিপোর্ট বাংলাদেশের আনসার আল ইসলাম জঙ্গিরা তাদের সংগঠনের পুরনো নাম ‘এবিটি’ ভারতের মাটিতে ব্যবহার করে। দুই রাজ্যেই সংগঠনটির বেশকিছু সদস্য পুলিশের জালে। সম্প্রতি বাংলাদেশের আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনটির সঙ্গে সংযোগ আছে এমন অভিযোগে পূর্ব বর্ধমান জেলার মানকর কলেজের কম্পিউটার সাশ্রেন্সের দ্বিতীয় বর্ষের ছাত্র হবিবুল্লাহ ধৃত। পুলিশের দাবি, অনলাইনে জঙ্গি প্রচার চালাত এই ছাত্র।