Bangladesh: ইউনূস-সরকার দুর্ধষ্য আনসারুল্লাহ জঙ্গি নেতাকে মুক্তি দিল, পশ্চিমবঙ্গেও তার নেটওয়ার্ক

ব্লগার রাজীব হায়দার হত্যায় দণ্ডিত আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানী জামিনে মুক্তি পেয়েছে। ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে সোমবার ছাড়া পা়য় জঙ্গি নেতা।…

Bangladesh government released Ansarullah Bangla Team militant leader

ব্লগার রাজীব হায়দার হত্যায় দণ্ডিত আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানী জামিনে মুক্তি পেয়েছে। ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে সোমবার ছাড়া পা়য় জঙ্গি নেতা। বিষয়টি নিশ্চিত করেছেন কারাগারের ডেপুটি জেলার রেজাউল করীম। বাংলাদেশে (Bangladesh) শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে চলছে অন্তর্বর্তী সরকার। নোবেলজয়ী ইউনূসের সরকারের আমলে মুক্তি পেল যুক্তিবাদী লেখকদের খুনে জড়িত জঙ্গি দলের নেতা।

মুফতি জসীম উদ্দিন রাহমানী ‘আনসারুল্লাহ বাংলা টিম’ (এবিটি) এর আধ্যাত্মিক গুরু ও প্রধান। ইয়েমেনি আল-কায়েদার নেতা আনোয়ার আল-আওলাকির দ্বারা অনুপ্রাণিত হয়ে সে এই জঙ্গি সংগঠনের নেটওয়ার্ক গড়ে তুলেছিল বলে জানা যায়। ২০১৩ সালের ১২ আগস্ট বরগুনা থেকে গ্রেপ্তার করা হয় জসিম উদ্দিন রাহমানীকে। নাস্তিক যুক্তিবাদী ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় জসিম উদ্দিনে রাহমানীর পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।

   

হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি) ও জামাত উতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পর সবচেয়ে দুর্ধর্ষ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম। ২০১৩ সালের পর থেকে একের পর এক লেখক-ব্লগারসহ প্রগতিশীল ব্যক্তিকে হত্যা এবং হামলার নিশানা করে দেশ-বিদেশে চাঞ্চল্য সৃষ্টি করে সংগঠনটি। ২০১৫ সালে সংগঠনটিকে নিষিদ্ধ করা হয়।

২০২২ সালের ২০ নভেম্বর পুরান ঢাকার আদালত চত্বর থেকে দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান ও আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাবকে ছিনিয়ে নেওয়া হয়। এবিটির সদস্যরা এতে নেতৃত্ব দেয়। ছিনিয়ে নেওয়া ওই দুই জঙ্গি জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সল আরেফীন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। আনসার আল ইসলাম নামেও কার্যক্রম চালায় এবিটি।

পশ্চিমবঙ্গে সক্রিয় আনসার আল ইসলাম
আনসার আল ইসলাম বা আহসারুল্লাহ বাংলা টিম (ABT)আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) যাকে আনসার বাংলাও বলা হয় বাংলাদেশের একটি জঙ্গি সংগঠন। আল কায়েদা দলটির সদস্যরাই আনসার আল ইসলাম নামে তৎপরতা চালিয়ে আসছে।

সম্প্রতি বাংলাদেশের আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনটির সঙ্গে সংযোগ আছে এমন অভিযোগে পূর্ব বর্ধমান জেলার মানকর কলেজের কম্পিউটার সাশ্রেন্সের দ্বিতীয় বর্ষের ছাত্র হবিবুল্লাহ ধৃত। পুলিশের দাবি, অনলাইনে জঙ্গি প্রচার চালাত এই ছাত্র।

পশ্চিমবঙ্গ, অসম সরকারের গোয়েন্দা বিভাগের রিপোর্ট বাংলাদেশের আনসার আল ইসলাম জঙ্গিরা তাদের সংগঠনের পুরনো নাম ‘এবিটি’ ভারতের মাটিতে ব্যবহার করে। দুই রাজ্যেই সংগঠনটির বেশকিছু সদস্য পুলিশের জালে।