কলকাতায় ভয়বহ জাহাজডুবি, উপকূলরক্ষী বাহিনীর তৎপরতায় উদ্ধার ১১!

ফের কলকাতায় ভয়াবহ জাহাজডুবি (Kolkata Shipwreck)। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে দক্ষিণ ২৪ পরগনার সাগর দ্বীপ থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অবস্থিত একটি জায়গায়। জানা গিয়েছে…

ফের কলকাতায় ভয়াবহ জাহাজডুবি (Kolkata Shipwreck)। ঘটনাটি ঘটেছে রবিবার রাতে দক্ষিণ ২৪ পরগনার সাগর দ্বীপ থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অবস্থিত একটি জায়গায়। জানা গিয়েছে যে ওই জাহাজটি কলকাতা থেকে পোর্ট ব্লেয়ারের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। সেই সময় মাঝ সমুদ্রতেই ডুবতে থাকতে জাহাজটি। খবর পৌঁছতেই, উদ্ধার জকাজে নেমে পরে উপকূলরক্ষী বাহিনী। ইতিমধ্যে ১১ জনকে উদ্ধার করেছেন তাঁরা।

উপকূলরক্ষী বাহিনীর টুইটার সূত্রে খবর, ঘটনাটি জানতে পেয়েই আকাশ পথ এবং জল পথে উদ্ধার অভিযান শুরু করেন তাঁরা। এই অভিযানে উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে এখনও অবধি ১১ জনকে উদ্ধার করতে পেরেছে তাঁরা। এই কাজে সারাং, এবং অমোঘ নামের দুটি জাহাজ ব্যবহার করেন তাঁরা। উপকূলরক্ষী বাহিনীর বিমান সিজি ডরিনার তাঁদের অক্ষপথে উদ্ধার অভিযানে সাহায্য করেন। ডুবন্ত জাহাজটির নাম এমভি আইটিটি পিউমা হিসেবে জানিয়েছেন তাঁরা।

   

আরজি কর ধর্ষণ-খুনে অভিযুক্ত সঞ্জয় রায় পলিগ্রাফ টেস্টে কী বলল?

ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে বঙ্গোপসাগরে বর্তমানে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এর ফলে সোমবার সমুদ্র উত্তাল থাকবে সমুদ্র। বাংলা এবং ওড়িশার উপকুলীয় এলাকায় বসবাসকারী মৎস্যজীবীদের সমুদ্রে যেতে ব্যারন করেছে দফতর।

যদি কাউকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে কোনও প্রয়োজনে বা কোনো সামগ্রী নিয়ে আসতে বা ভ্রমণের কারণে যেতে হয় তাহলে তার জন্যে রয়েছে দুটি উপায় জলপথ এবং আকাশপথ। ভারতের মূল ভূখণ্ড থেকে আলাদা হওয়ায় দুটির যে কোনও একটিকেই বেছে নিতে হয় যাত্রীদের। অনেকেই জলপথকে আদর্শ পথ হিসেবে বেছে নেন। আন্দামানে যেতে গেলে জলপথ হোক বা আকাশপথ, সবাইকেই নামতে হয় পোর্ট ব্লেয়ারে। পোর্ট ব্লেয়ার থেকে এরপর যেতে হয় দীপগুলিতে।

রবিবার রাতে এমভি আইটিটি পিউমা নামের জাহাশ পোর্ট ব্লেয়ার যাচ্ছিল বলে জানা গিয়েছে। সেই জাহাজটিও পণ্যবাহী জাহাজ ছিল বলে জানা যাচ্ছে। তবে উপকূলরক্ষী বাহিনীর দ্রুত উদ্ধারকার্যে ওই জাহাজের ১১ জনকে উদ্ধার করা সম্ভব হয়।