মেয়াদ শেষের আগেই ছাঁটাই ভারতে কর্মরত ২ বাংলাদেশি কূটনীতিক

মেয়াদ ফুরানোর আগেই ভারতে কর্মরত দুই বাংলাদেশি কূটনীতিককে বরখাস্ত করল পড়শি দেশের তত্ত্বাবধায়ক সরকার। গত ১৭ অগস্ট দুই কূটনীতিককে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে মহম্মদ ইউনুসের…

Two Bangladesh Diplomats In India Suspended By Muhammad Yunus Government, মেয়ার শেষের আগেই ছাঁটাই ভারতে কর্মরত ২ বাংলাদেশি কূটনীতিক

মেয়াদ ফুরানোর আগেই ভারতে কর্মরত দুই বাংলাদেশি কূটনীতিককে বরখাস্ত করল পড়শি দেশের তত্ত্বাবধায়ক সরকার। গত ১৭ অগস্ট দুই কূটনীতিককে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে মহম্মদ ইউনুসের সরকার। জানা গিয়েছে, নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে ফার্স্ট সেক্রেটারি (প্রেস) হিসেবে কর্মরত শাবান মাহমুদকে তার চুক্তি শেষ হওয়ার আগেই পদত্যাগ করতে বলা হয়েছিল। সেই সঙ্গেই কলকাতায় বাংলাদেশি কনস্যুলেটে একই পদে কর্মরত রঞ্জন সেনকেও তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

আওয়ামি লিগ সরকারের পতনের পরে বাংলাদেশে গঠিত হয়েছে নতুন অন্তর্বর্তীকালীন সরকার। তার পরেই শেখ হাসিনার নিযুক্ত দুই কূচনীতিককে বরখাস্ত করল বাংলাদেশ।

   

সূত্রের খবর, দায়িত্ব ছাড়ার পর এখনও বাংলাদেশে ফেরেননি বরখাস্ত কূটনীতিক রঞ্জন সেন। তিনি নিজভূমে ফিরতে বেশ কিছুটা সময় নিতে পারেন বলে খবর। কেন আচমকা হাসিনার আমলের দুই কূটনীতিকের উপর কোপ পড়ল, সেই নিয়ে অবশ্য বাংলাদেশ সরকারের তরফে কিছু জানা জানানো হয়নি।

নবান্ন অভিযান অবৈধ, বিজেপি ‘শকুনের রাজনীতি’ করছে, কটাক্ষ কুনালের

গণঅভ্যুত্থানের পর বাংলাদেশ থেকে ভারতে এসে আশ্রয় নিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন রেহানা। বাংলাদেশের সাধারণ জনগণের বড় অংশের মনে তৈরি হচ্ছে ভারতবিদ্বেষ। এই প্রেক্ষাপটে ভারতে কর্মরত দুই বাংলাদেশি কূটনীতিককে বরখাস্ত তাৎপর্যবাহী।

এদিকে, বাংলাদেশ ছাড়লেও প্রাক্তন প্রধানমন্ত্রী হাসিনা প্রবল চাপে। ইতিমধ্যেই বাতিল হয়েছে তাঁর কূটনৈতিক পাসপোর্ট। দেশত্যাগের পর থেকে একের পর এক মামলা দায়ের হচ্ছে তাঁর বিরুদ্ধে। যার মধ্যে অধিকাংশই হত্যা মামলা। যার জেরে বিচারের জন্য হাসিনাকে দেশে ফেরাতে নয়াদিল্লির উপর চাপ বাড়াচ্ছে ঢাকা।