Bangladesh: ছাত্র ও রক্ষীবাহিনীর প্রবল সংঘর্ষে ঢাকা ফের গরম

বাংলাদেশ (Bangladesh) ফের গরম। শেখ হাসিনার সরকার পতনের পর ক্ষমতার কেন্দ্রে চলে যাওয়া পড়ুয়াদের সঙ্গে এবার আনসার রক্ষী বাহিনীর প্রবল সংঘর্ষ। ঢাকা উত্তপ্ত। দুপক্ষের একাধিক…

Bangladesh, Student Protest, Dhaka

বাংলাদেশ (Bangladesh) ফের গরম। শেখ হাসিনার সরকার পতনের পর ক্ষমতার কেন্দ্রে চলে যাওয়া পড়ুয়াদের সঙ্গে এবার আনসার রক্ষী বাহিনীর প্রবল সংঘর্ষ। ঢাকা উত্তপ্ত। দুপক্ষের একাধিক জখমক। বাংলাদেশ সরকারের সচিবালয় অবরুদ্ধ। সেখানে বিপুল সংখ্যায় রক্ষী বাহিনীর সদস্যরা ও তাদের প্রতিপক্ষ ছাত্র-ছাত্রীরা পরস্পরের উপর ঝাঁপিয়ে পড়েন। এই সংঘর্ষ শুরু হয় বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা প্রধান মুহাম্মদ ইউনূসের তরফে জাতির উদ্দেশে দেয়া ভাষণের পর।

সরকার পতনের পর নতুন অন্তর্বর্তী সরকারের কাছে কয়েকটি দাবি নিয়ে হাজির হয়েছিলেন আনসার রক্ষী বাহিনীর কর্মীরা। তারা সচিবালয় কর্মীদের ঘেরাও করে রাখেন। সেই ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। এরপর রক্ষীদের মুখোমুখি হন পড়ুয়ারা।

   

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চ যারা শেখ হাসিনার সরকারকে ক্ষমতাচ্যুত করেছে, তাদের আহ্বানে শুরু হয় পাল্টা জমায়েত। রক্ষী ও পড়ুয়াদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। পড়ুয়াদের আগ্রাসী মূর্তির সামনে কয়েক হাজার রক্ষী সদস্য কিছুক্ষণ টিকতে পারেন। তারা মার খেয়ে পালান। হামলা ও পাল্টা হামলায় অনেকে জখম।

জানা গেছে, দাবি আদায়ের জন্য আনসার রক্ষী সদস্যদের আন্দোলনের কারণে টানা সাড়ে ৮ ঘণ্টা ধরে অবরুদ্ধ ছিলেন সচিবালয়ে কর্মরত বিভিন্ন মন্ত্রক ও বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা। ছাত্র আন্দোলনের কয়েকজন নেতাকেও আটক করা হয়েছিল। এরপরই তাদের তরফে পাল্টা জমায়েতের ডাক দেওয়া হয়। কয়েক মুহূর্তে সচিবালয় ঘিরে নেন পড়ুয়ারা। শুরু হয় সংঘর্ষ।

পড়ুয়াদের মার খেয়ে পলাতক আনসার রক্ষীরা পালানোর। তারা তাদের কর্মসূচি প্রত্যাহার করেছেন বলে জানান। আরও জানা গেছে, আনসার রক্ষীদের কিছু দাবি মেনে নেওয়া হয়েছে।