এবার ফাইনাল অ্যাকশন, ২০২৬ শেষ হবে মাওবাদ, স্পষ্ট বার্তা কেন্দ্রের

দেশে মাওবাদী (Naxalite movement in india) সমস্যা দীর্ঘদিনের। দীর্ঘ কয়েক দশকে মাওবাদী নাশকতায় প্রাণ হারিয়েছে বহু নিরীহ মানুষ। ক্ষয়েক্ষতি হয়েছে বহু সম্পত্তির। গত এক দশকে…

Central government direcrt action againts maoist extreamist to endNaxalism by 2026

দেশে মাওবাদী (Naxalite movement in india) সমস্যা দীর্ঘদিনের। দীর্ঘ কয়েক দশকে মাওবাদী নাশকতায় প্রাণ হারিয়েছে বহু নিরীহ মানুষ। ক্ষয়েক্ষতি হয়েছে বহু সম্পত্তির। গত এক দশকে ছয় হাজারের বেশি নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এবার সেই মাওবাদকে (Naxalite movement in india)  শেষ করতেই একরকম যুদ্ধ ঘোষণা করল কেন্দ্র। ২০২৬ সালের মধ্যে দেশে মাওবাদকে ধ্বংস করার ডাক দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

আবারও রেল দুর্ঘটনা! উত্তরপ্রদেশে ভেঙে দু-টুকরো ধানবাদগামী গঙ্গা-শতদ্রু এক্সপ্রেস

   

শনিবার ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাঁইয়ের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘‘আমি বিশ্বাস করি, লড়াই এখন শেষ পর্যায়ে। চূড়ান্ত হামলার সময় এসেছে।

আরজি করের প্রতিবাদের মধ্যেই গর্জে উঠলেন প্রধানমন্ত্রী মোদী, কড়া বার্তা মমতাকে

২০২৬ সালের মার্চ মাসের মধ্যে আমরা দেশ থেকে মাওবাদ নির্মূল করব।’’ তিনি আরও জানিয়েছেন, মাওবাদীদের সঙ্গে মোকাবিলা করার জন্য এর মধ্যেই নানা পরিকল্পনা ছকতে শুরু করেছে কেন্দ্র।

দোষীরা শাস্তি পাক আগে, কর্মবিরতিতে অনড় চিকিত্সকেরা

বৈঠকে মূলত মাওবাদী-অধ্যুষিত এলাকায় কেন্দ্র ও ছত্তীসগঢ় সরকারের পরিকল্পনা বাস্তবায়নের দিকগুলি নিয়ে আলোচনা হয়। এই বৈঠকে প্রতিবেশী রাজ্যের সচিব ও পুলিশের উচ্চপদস্থ কর্তারা উপস্থিত ছিলেন।