পুলিশের এনকাউন্টারে কাশ্মীরের সোপোরে খতম এক জঙ্গি

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বারামুল্লা জেলার সোপোরে নিরাপত্তা বাহিনীর একটি দল এক জঙ্গিকে হত্যা করেছে। শনিবার বিকেলে জঙ্গিরা ওয়াটারগাম রাফিতে পুলিশ পোস্টে গুলি…

Jammu and Kashmir Police Post Attack

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বারামুল্লা জেলার সোপোরে নিরাপত্তা বাহিনীর একটি দল এক জঙ্গিকে হত্যা করেছে। শনিবার বিকেলে জঙ্গিরা ওয়াটারগাম রাফিতে পুলিশ পোস্টে গুলি চালায়। পোস্টে গুলি চালানোর পর পুলিশ সদস্যরাও তৎপর হয়। সূত্রের খবর, ওই এলাকায় এখনও তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

এর আগে সোমবারও, অতর্কিতভাবে বসে থাকা জঙ্গিরা উধমপুর জেলায় জম্মু ও কাশ্মীর পুলিশ বাহিনী এবং স্পেশাল অপারেশন গ্রুপ (এসওজি) এর একটি যৌথ দলকে আক্রমণ করেছিল। এই ঘটনায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) এক পরিদর্শক নিহত হয়েছেন।

   

টহল দলকে টার্গেট করা হয়
বসন্তগড়ের দুর্গম দুদু এলাকায় যখন এসওজি এবং সিআরপিএফ জওয়ানরা টহল দিয়েছিলেন তখন জঙ্গিরা এই হামলা চালায়। তখন অতর্কিত হামলায় বসা জঙ্গিরা নির্বিচারে গুলি চালায়। CRPF-এর ১৮৭তম ব্যাটালিয়নের ইন্সপেক্টর কুলদীপ সিং সন্ত্রাসবাদী হামলায় গুলিবিদ্ধ হয়েছেন। হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

হামলার পর নিরাপত্তা বাহিনী পাল্টা পদক্ষেপ শুরু করলে জঙ্গিরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। হামলার পর ঘটনাস্থলে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী পাঠানো হয় এবং জঙ্গিদের খোঁজে এলাকায় তল্লাশি অভিযানও চালানো হয়।

আগামী মাসে বিধানসভা নির্বাচন হতে চলেছে
জম্মু ও কাশ্মীরে যখন কেন্দ্রশাসিত অঞ্চল বিধানসভা নির্বাচন পরিচালিত হচ্ছে এমন সময়ে একের পর এক জঙ্গি হামলা ঘটছে। প্রায় ১০বছর পর রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৪ সালে নির্বাচন হয়েছিল। ৩৭০ ধারা বাতিলের পর ২০১৯ সালে নির্বাচন হয়নি।

জম্মু ও কাশ্মীরে তিন দফায় ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১৮ সেপ্টেম্বর প্রথম দফার, ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফার এবং ১ অক্টোবর তৃতীয় দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ফল প্রকাশ করা হবে ৪ অক্টোবর। ধারণা করা হচ্ছে, জঙ্গিরা এ ধরনের ঘটনার মাধ্যমে উপত্যকায় আতঙ্কের পরিবেশ তৈরি করার চেষ্টা করছে।

উপত্যকায় অতিরিক্ত সেনা মোতায়েন করা হচ্ছে
নির্বাচনকে সামনে রেখে উপত্যকায় নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হচ্ছে। অতিরিক্ত সেনা মোতায়েন করা হচ্ছে। স্পর্শকাতর এলাকায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হচ্ছে। ভোটের সময়, যেসব এলাকায় জঙ্গিদের উপস্থিতি প্রায়শই দেখা যায়, সেসব এলাকার প্রতিটি কোণায় সৈন্য মোতায়েন করা হবে।