Border Tension: আন্তঃরাজ্য সীমানায় গুলি, ছড়াচ্ছে উত্তেজনা

আন্তঃরাজ্য সীমানায় গুলি, ছড়াচ্ছে উত্তেজনা। সীমানা জমি বিতর্ক নিয়ে লাগাতার বৈঠক চলছে অসম ও বিভিন্ন রাজ্যের মধ্যে। (Border Tension)। এই বৈঠক প্রক্রিয়ার মাঝেই গুলি চলার…

আন্তঃরাজ্য সীমানায় গুলি, ছড়াচ্ছে উত্তেজনা। সীমানা জমি বিতর্ক নিয়ে লাগাতার বৈঠক চলছে অসম ও বিভিন্ন রাজ্যের মধ্যে। (Border Tension)। এই বৈঠক প্রক্রিয়ার মাঝেই গুলি চলার সংবাদ এলো অসম অরুণাচল প্রদেশ আম্ত:রাজ্য সীমানা থেকে।

অসম ও অরুণাচল আন্তরাজ্য সীমানায় এই সংঘর্ষের পিছনে দুই রাজ্য সরকারের সীমানা ভূখন্ড নিয়ে টানাটানি।

জানা গিয়েছে, আন্তরাজ্য সীমানার দুদিকে দুটি গ্রামের মধ্যে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার অধীন রাস্তা নির্মান চলছে। এই সড়ক বানানো নিয়ে তৈরি হয় দুই রাজ্য সরকারের মধ্যে সমস্যা। পরিস্থিতি নিয়ে টানা বৈঠক ও আলোচনা করছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু।

বৈঠকের কোনও নির্দিষ্ট ফল আসেনি। এর মাঝেই আন্তরাজ্য সীমানায় ছজ়িয়েছে উত্তেজনা। সাধারণতন্ত্র দিবসেই পরিস্থিতি রীতিমতো উত্তপ্ত হয়। অভিযোগ, দুই রাজ্যের দুদিকের গ্রামবাসীরা সংঘর্ষে জড়ান। সড়ক তৈরির সরঞ্জাম পুড়িয়ে দেওয়া হয়।

এই ঘটনার সূত্র ধরে বিচ্ছিন্নতাবাদী একটি সংগঠন হামলা চালায় বলে জানা যাচ্ছে। তাদের সঙ্গে নিরাপত্তা রক্ষীদের গুলি চলেছে বলে খবর। অসম ও অরুণাচল সরকার চিন্তিত।

গত বছর অগাস্ট মাসে অসম ও মিজোরাম সীমানায় ব্যাপক গুলির লড়াই হয়েছিল দুই রাজ্যের পুলিশের মধ্যে। সেখানে সীমানা পেরিয়ে হামলার অভিযোগ করে দুই রাজ্য সরকার। সংঘর্ষে অসম পুলিশের বেশ কয়েকজন মারা যান। এর পর থেকে অসম লাগোয়া বাকি রাজ্য বিশেষ করে মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচলের সঙ্গে আন্তরাজ্য সীমানা নিয়ে বিতর্ক বাড়ছে।

এবার অসম ও অরুণাচলের মধ্যে সীমানায় গুলি চলেছে। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। দুই রাজ্যের পুলিশ সতর্ক।