তৃতীয় সন্তান হলেই ৫১ হাজার, জনসংখ্যা বাড়াতে ঘোষণা সর্বভারতীয় সংস্থার

সরকারি হাসপাতাল প্রসবে আর্থিক সাহায্য। কন্যা সন্তান প্রসবে সরকারি ভাতা। এসব তো আছেই। এরই মাঝে বড় ঘোষণা। তৃতীয় সন্তানের জন্ম দিলেই মা-বাবাকে দেওয়া হবে ৫১…

সরকারি হাসপাতাল প্রসবে আর্থিক সাহায্য। কন্যা সন্তান প্রসবে সরকারি ভাতা। এসব তো আছেই। এরই মাঝে বড় ঘোষণা। তৃতীয় সন্তানের জন্ম দিলেই মা-বাবাকে দেওয়া হবে ৫১ হাজার টাকা। জনসংখ্যা বৃদ্ধি করতেই এই উদ্যোগ নিয়েছে এক সর্বভারতীয় সংস্থা।

ছোট পরিবার, সুখি পরিবার। হাম দো, হামারা দো। জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে নানা স্লোগান দিয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং সংসদে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইনের পক্ষে সওয়াল করেছেন। এরই মাঝে বিস্ফোরক ঘোষণা। জনসংখ্যা বৃদ্ধিতে উৎসাহ দিতে বড় অঙ্কের আর্থিক উপহার। তৃতীয় সন্তান নিলেই ৫১ হাজার টাকা এবং সামাজিক সম্মান। এমনই ঘোষণা করেছে অখিল ভারতীয় মহেশ্বরী সমাজ।

   

সম্প্রতি রাজস্থানের কিষাণগড়ে অখিল ভারতীয় মহেশ্বরী সমাজের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানেই উঠে এসেছে মহেশ্বরী সমাজের জনসংখ্যার পরিসংখ্যান। তাঁদের দাবি, আধুনিকতার ছোঁয়ায় মহেশ্বরী সমাজের সদস্যর সংখ্যা কমছে। তাই জনসংখ্যা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে অখিল ভারতীয় মহেশ্বরী সমাজ। পরিবার বাড়াতে উৎসাহিত করতে আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে। তবে এই পুরস্কার মিলবে তৃতীয় সন্তানের জন্ম দেওয়ার পর।

ঘোষণাতেই স্পষ্ট, এই ছকে এগোলে অদূর ভবিষ্যতে জনবিস্ফোরণ ঘটতে পারে। এ বিষয়ে সংগঠনের সদস্য রমেশ মহেশ্বরী বলেন, ‘আমাদের সমাজে জনসংখ্যা ক্রমশ কমছে। তাই ঠিক হয়েছে তৃতীয় সন্তান নিয় সেই দম্পতিকে ৫১ হাজার টাকা দেওয়া হবে। সামাদিক সম্মানও দেওয়া হবে। রাজস্থানের কিষাণগড়ের সম্মেলনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ একইসঙ্গে তিনি আরও বলেন, ‘সমীক্ষায় দেখা গিয়েছে যে গত কয়েক বছরের মধ্যে মহেশ্বরী সমাজের জনসংখ্যা অর্ধেক হয়ে গিয়েছে। ১৫-১৬ লক্ষ থেকে কমে হয়েছে আট লক্ষ। তাই জনসংখ্যা বাড়াতে সন্তান গ্রহণে উৎসাহ দেওয়া হচ্ছে।’

আখিল ভারতীয় মহেশ্বরী সমাজ মনে করছে, এখন প্রতি পরিবারে একটি কিংবা দুটি সন্তান। দম্পতিরা সবাই ব্যস্ত। তাই পরিবার বৃদ্ধি নিয়ে চিন্তা করছেন না। বড় পরিবার সামাল দেওয়াও অনেকের পক্ষে সম্ভব হচ্ছে না। এছাড়া আধুনিক চিন্তাভাবনার কারণেও মহেশ্বরী সমাজের সদস্য সংখ্যা কমছে।