এখন UPI এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন বাড়ির 5 জন মানুষ, জানেন UPI সার্কেল কি?

UPI অর্থাৎ ইউনিফাইয়েড পেমেন্ট ইন্টারফেস ফিচার চালু হওয়ার পর থেকে, আমাদের জীবনে অনেক কাজ সহজ হয়ে গেছে। এখন সরকার ডিজিটাল পেমেন্টকে (Online pay) আরও ছড়িয়ে…

upi-circle

UPI অর্থাৎ ইউনিফাইয়েড পেমেন্ট ইন্টারফেস ফিচার চালু হওয়ার পর থেকে, আমাদের জীবনে অনেক কাজ সহজ হয়ে গেছে। এখন সরকার ডিজিটাল পেমেন্টকে (Online pay) আরও ছড়িয়ে দিতে UPI-তে একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে। NPCI (ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া) মানুষের সুবিধার্থে UPI সার্কেল ফিচার চালু করেছে। এই ফিচারটির সাহায্যে যে কেউ চাইলে তার UPI আইডি পাঁচ জনের সঙ্গে শেয়ার করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক এর বৈশিষ্ট্য।

UPI সার্কেল ফিচার কী এবং আপনি কীভাবে এর সুবিধা পাবেন?
UPI সার্কেল ফিচার চালু হওয়ার ফলে, এখন আপনি যদি চান, আপনার পরিবারের সদস্যরাও আপনার UPI-এর সাথে সংযুক্ত হতে পারবেন। UPI সার্কেল হল একটি ডেলিগেটেড পেমেন্ট সিস্টেম যার মাধ্যমে আপনি এখন আপনার প্রাথমিক UPI অন্যদের সাথে শেয়ার করতে পারেন যদি আপনি চান। এই বৈশিষ্ট্যটি চালু হওয়ার পর, সকল অ্যাকাউন্ট হোল্ডাররাই এটি নিয়ন্ত্রণ করতে পারবেন। 

   

NPCI-এর মতে, ব্যবহারকারীরা তাদের পছন্দের যে কোনও ইউপিআই অ্যাপ ব্যবহার করতে পারেন তবে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, ব্যবহারকারীরা যে অ্যাপ ব্যবহার করছেন তাতে বায়োমেট্রিক বা পাসকোড দিতে হবে। এখানে প্রত্যেক ব্যক্তি প্রতি মাসে 15 হাজার টাকা সীমা পাবেন, তবে একবারে 15 হাজার টাকা খরচ করতে পারবেন না। আপনি একবারে মাত্র 5,000 টাকা খরচ করতে পারবেন।

আপনি কি বাইক ডেলিভারি নিতে যাচ্ছেন? তাহলে মাথায় রাখুন এই বিষয়গুলি

কিভাবে ব্যবহার করবেন?
এটি ব্যবহার করার ক্ষেত্রে প্রাথমিক ব্যবহারকারী যদি অন্য ব্যবহারকারীদের যুক্ত করতে চান, তাহলে প্রথমে সেই সকল ব্যবহারকারীর QR কোড স্ক্যান করতে হবে বা UPI আইডি লিখতে হবে। এর পরে যাচাই করা হবে এবং আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি এই কাজে ইচ্ছুক কিনা অর্থাৎ অন্য ব্যবহারকারীকে কী এই সুযোগ দিতে চান। যদি আপনি ইচ্ছুক থাকেন তবেই তা সম্ভব হবে। বর্তমানে এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়, তবে শীঘ্রই এই বৈশিষ্ট্যটি চালু করা হবে বলে জানিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া।