আপনি কি বাইক ডেলিভারি নিতে যাচ্ছেন? তাহলে মাথায় রাখুন এই বিষয়গুলি

উৎসবের মরসুম আসার সঙ্গে সঙ্গে গাড়ির বুকিং এবং ডেলিভারি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার পছন্দের বাইকটিও বুক করে থাকেন, তবে ডেলিভারি নেওয়ার সময়…

byke-delivery tips

উৎসবের মরসুম আসার সঙ্গে সঙ্গে গাড়ির বুকিং এবং ডেলিভারি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার পছন্দের বাইকটিও বুক করে থাকেন, তবে ডেলিভারি নেওয়ার সময় তাড়াহুড়ো করবেন না। তা না হলে পরবর্তীতে আফসোসের সাথে বড় ক্ষতির সম্মুখীন হতে হতে পারে। 

একটি মোটরসাইকেল ডেলিভারি (Byke delivery tips) নেওয়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এবং আপনি যদি এটি কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে ডেলিভারির সময় কিছু গুরুত্বপূর্ণ জিনিস চেক করতে হবে। ডেলিভারি নেওয়ার সময় সঠিকভাবে পরীক্ষা করে, আপনি ভবিষ্যতে বড় সমস্যা এড়াতে পারেন। এখানে আমরা এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বলছি যা ডেলিভারির আগে আপনার চেক করা উচিত।

   

হাততালি আর শিস বাজলেই পাওয়া যাবে স্মার্টফোন, জেনে নিন কীভাবে সম্ভব

১)মডেল এবং রঙ দেখে নেওয়া
নিশ্চিত করুন যে আপনি একই মডেল এবং ভ্যারিয়েন্ট পাচ্ছেন যা আপনি বুক করেছেন। এছাড়াও আপনি যে রঙ পছন্দ করেছেন সেটি কিনা।

২)চেসিস এবং ইঞ্জিন নম্বর পরীক্ষা করা
গাড়ির চেসিস নম্বর যাচাই করুন এবং ডিলারশিপ থেকে প্রাপ্ত নথির সঙ্গে এটি মিলিয়ে নিন। নথির সঙ্গে  ইঞ্জিন নম্বরও মিলিয়ে নিন। এই দুটি নম্বরই গুরুত্বপূর্ণ এবং আপনার বাইক চেনার গুরুত্বপূর্ণ অংশ৷

৩)বাইকের বডি এবং পেইন্ট দেখা
বাইকের সারা শরীর ভালো করে দেখুন। কোথাও কোন স্ক্র্যাচ, ডেন্ট বা অন্যান্য ক্ষতি আছে কিনা। কোন দাগ নেই এবং পেইন্টের রঙ অভিন্ন তা নিশ্চিত করতে পেইন্ট ফিনিসটি দেখুন।

৪)টায়ার এবং চাকার অবস্থা
সমস্ত টায়ার চেক করুন। নিশ্চিত করুন যে টায়ারগুলি নতুন অবস্থায় আছে এবং কোনও কাটা বা ত্রুটি নেই। টায়ারে সঠিক বাতাসের চাপ আছে কিনা তাও পরীক্ষা করুন।

৫)ব্রেক এবং ক্লাচ চেক
একবার ব্রেক পরীক্ষা করুন। নিশ্চিত করুন যে তারা মসৃণ এবং সঠিকভাবে কাজ করছে। ক্লাচ লিভার টিপুন যাতে এটি সঠিকভাবে কাজ করে।

৬)আলো এবং সূচক পরীক্ষা করা
হেডলাইট এবং টেললাইট চালু করুন এবং তারা সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। সমস্ত সূচক চালু করুন এবং দেখুন তারা সঠিক দিকে সংকেত দিচ্ছে কি না।

৭)কনসোল চেক
নিশ্চিত করুন যে বাইকের ওডোমিটার সঠিক রিডিং দেখাচ্ছে। একটি নতুন বাইকে ওডোমিটার রিডিং খুব কম হওয়া উচিত। স্পীডোমিটার এবং ফুয়েল গেজ পরীক্ষা করে নিশ্চিত করুন যে তারা সঠিকভাবে কাজ করছে।

৮)ইঞ্জিনের  শব্দ পরীক্ষা 
বাইক স্টার্ট করুন এবং ইঞ্জিনের শব্দ মনোযোগ সহকারে শুনুন। কোন অস্বাভাবিক শব্দ সম্পর্কে অবিলম্বে ব্যবস্থা নিন। এছাড়াও এক্সিলারেটর পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে কাজ করছে।

৯)ব্যাটারি এবং বৈদ্যুতিক চেকিং
ব্যাটারি সংযোগ এবং চার্জিং অবস্থা পরীক্ষা করুন। এর সঙ্গে, বৈদ্যুতিক সিস্টেম অর্থাৎ সমস্ত সুইচ, হর্ন এবং অন্যান্য বৈদ্যুতিক ফাংশনগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

১০)নথি যাচাইকরণ
RC বইতে সমস্ত তথ্য সঠিকভাবে প্রিন্ট আছে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও বীমা পলিসি পরীক্ষা করুন এবং এর বৈধতা নিশ্চিত করুন। বাইকের সঙ্গে আসা ওয়ারেন্টি কার্ড এবং ব্যবহারকারীর ম্যানুয়ালটির দিকেও মনোযোগ দেওয়া উচিত।

১১)জ্বালানী এবং তরল পরীক্ষা
এছাড়াও ফুয়েল ট্যাঙ্কে পর্যাপ্ত জ্বালানি আছে কিনা তা নিশ্চিত করুন। পাশাপাশি ইঞ্জিন তেল, ব্রেক ফ্লুইড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তরল সঠিক স্তরে আছে কিনা তা পরীক্ষা করুন।

১২)পরিষেবা এবং আনুষাঙ্গিক যাচাই করুন 
আপনি ডিলারের কাছ থেকে একটি বিনামূল্যে পরিষেবা কুপন চাইতে পারেন। এছাড়াও, আপনি যদি কোনও আনুষাঙ্গিক অর্ডার দিয়ে থাকেন তবে সেগুলিও নিয়ে নিন এবং নিশ্চিত করুন যে সবকিছু সঠিকভাবে ইনস্টল করা হয়েছে কিনা।