বুক কেঁপে যাবে পাকিস্তানের, এবার RHUMI-1 রকেট লঞ্চ করল ভারত

ফের একবার শক্তি প্রদর্শন করল ভারত। লঞ্চ করা হল RHUMI Rocket বা  ‘RHUMI- 1’। হ্যাঁ ঠিকই শুনেছেন। জানা গিয়েছে, আজ শনিবার চেন্নাইয়ের থিরুভিদান্ধাই থেকে প্রথম…

ফের একবার শক্তি প্রদর্শন করল ভারত। লঞ্চ করা হল RHUMI Rocket বা  ‘RHUMI- 1’। হ্যাঁ ঠিকই শুনেছেন। জানা গিয়েছে, আজ শনিবার চেন্নাইয়ের থিরুভিদান্ধাই থেকে প্রথম পুনঃব্যবহারযোগ্য হাইব্রিড রকেট ‘RHUMI 1’ উৎক্ষেপণ করেছে ভারত।

সূত্রের খবর, মার্টিন গ্রুপের সঙ্গে যৌথভাবে এই হাইব্রিড রকেট তৈরি করেছে তামিলনাড়ুর স্টার্ট-আপ স্পেস জোন ইন্ডিয়া। সবথেকে বড় কথা রকেটটি একটি মোবাইল লঞ্চার ব্যবহার করে একটি সাবঅরবিটাল ট্র্যাজেক্টরিতে চালু করা হয়। এটি ৩টি কিউব স্যাটেলাইট এবং ৫০টি পিকো স্যাটেলাইট বহন করছে। এখন নিশ্চয়ই ভাবছেন যে এই রকেটটির কাজ কী?

   

গবেষণার জন্য বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত তথ্য সংগ্রহ করবে স্যাটেলাইটটি। আরএইচইউএমআই রকেটটি একটি সাধারণ জ্বালানী-ভিত্তিক হাইব্রিড মোটর এবং বৈদ্যুতিক ট্রিগারযুক্ত প্যারাসুট ডিপ্লোয়ার দিয়ে সজ্জিত, আরএইচইউএমআই ১০০ শতাংশ পাইরোটেকনিক-মুক্ত এবং ০ শতাংশ টিএনটি।

ইসরো স্যাটেলাইট সেন্টারের (আইএসএসি) প্রাক্তন পরিচালক ডঃ মাইলাস্বামী আন্নাদুরাইয়ের তত্ত্বাবধানে স্পেস জোনের প্রতিষ্ঠাতা আনন্দ মেগালিগামের নেতৃত্বে মিশন আরএইচইউএমআই পরিচালিত হচ্ছে।

আরএইচইউএমআই -১ রকেটটি তরল এবং শক্ত জ্বালানী প্রোপেল্যান্ট সিস্টেমগুলির সুবিধাগুলিকে একত্রিত করে, যা দক্ষতা এবং কম অপারেটিং ব্যয় উন্নত করে। স্পেস জোন ইন্ডিয়া একটি চেন্নাই ভিত্তিক এয়ারো-টেকনোলজি সংস্থা যার লক্ষ্য মহাকাশ শিল্পে কম খরচে, দীর্ঘমেয়াদী সমাধান সরবরাহ করা। স্পেস জোন ইন্ডিয়া (এসজেডআই) এয়ারোডাইনামিক নীতি, উপগ্রহ প্রযুক্তি, ড্রোন প্রযুক্তি এবং রকেট প্রযুক্তির উপর হাতে-কলমে প্রশিক্ষণের অভিজ্ঞতা সরবরাহ করে।

এটি এই শিল্পে ক্যারিয়ারের বিকল্পগুলি সম্পর্কে সচেতনতা তৈরি করে। এসজেডআই বেসরকারী প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং কলেজ এবং কলা ও বিজ্ঞান কলেজ এবং বেসরকারী ও সরকারী বিদ্যালয়ের সাথে কাজ করে। এদিকে ভারতের এহেন পদক্ষেপে শত্রু দেশগুলির যে বুক কেঁপে যাবে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।