ফোনে জালিয়াতি থেকে সাবধান! কীভাবে হয়, হলে কী করবেন, খুঁটিনাটি জানাল Jio

আপনি কি রিলায়েন্স জিও-র (Reliance Jio) সিম ব্যবহার করেন? তবে সাবধান! কারণ মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্স জিও তাদের গ্রাহকদের জন্য সতর্কতা জারি করেছে। টেলিকম পরিষেবা…

Jio-beware-of-spam

আপনি কি রিলায়েন্স জিও-র (Reliance Jio) সিম ব্যবহার করেন? তবে সাবধান! কারণ মুকেশ আম্বানির কোম্পানি রিলায়েন্স জিও তাদের গ্রাহকদের জন্য সতর্কতা জারি করেছে। টেলিকম পরিষেবা প্রদানকারী এখনকার স্ক্যামারদের জালিয়াতির নানান কৌশল সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে। সংস্থা জানিয়েছে, কীভাবে তারা সাইবার জালিয়াতি করে মানুষের সঙ্গে প্রতারণা করে।

জিও (Jio) একটি বার্তায় বলেছে যে, আমাদের সংস্থা আপনাদের সর্বোৎকৃষ্ট নিরাপত্তার সর্বদা খেয়াল রাখে। সম্প্রতি সাইবার জালিয়াতির ঘটনা আমাদের নজর কেড়েছে। যেখানে স্ক্যামাররা আপনার থেকে সংবেদনশীল তথ্য চেয়ে আপনাকে সর্বস্বান্ত করে। নিরাপদে থাকার পরামর্শের পাশাপাশি, স্ক্যামাররা কীভাবে মানুষকে ঠকাচ্ছে, জিও তার বিশদ বিবরণ প্রকাশ করেছে।

   

নতুন স্ক্যামের কথা জানাল Jio

স্ক্যামাররা ফোন কল, এসএমএস বার্তা, হোয়াটসঅ্যাপ চ্যাট বা ইমেল সহ বিভিন্ন উপায়ে আপনার কাছে পৌঁছাতে পারে। সেখানে স্ক্যামাররা আপনার কাছে প্যান কার্ড নম্বর, আধার বিবরণ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, ক্রেডিট কার্ড নম্বর, ওটিপি বা সিম নম্বরের মতো গোপন তথ্যের জানতে চাইতে পারে। আপনি তাদের কথামতো সেই তথ্য দেওয়া মাত্রই নানান হুমকি আসা শুরু হয়। আপনাকে ফাঁদে ফেলাই তাদের একমাত্র লক্ষ্য। সঙ্গে নিজেদের পকেট ভর্তি করার অসৎ উদ্দেশ্য তো রয়েছেই।

হাতেগরম খাবার, সঙ্গে সিনেমা দেখার আনন্দ! এক প্ল্যাটফর্মে দুইয়ের মজা আনছে Zomato-Paytm

স্ক্যামাররা আপনাকে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে বলতে পারে। যার ফলে আপনার ফোন বা কম্পিউটার এবং ব্যক্তিগত তথ্য তাদের হাতের নাগালে পৌছাঁয়। রিলায়েন্স জিও-র পক্ষ থেকে আপনাকে কখনই থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে না। যদি কেউ আপনাকে এটি বলে, এটি সম্ভবত জালিয়াতি চক্র। কোনরকম সন্দেহ হলে, MyJio অ্যাপে লগ-ইন করে আপনার Jio নম্বর সম্পর্কিত সমস্ত তথ্য দেখতে পারেন।