ইলেকট্রিক গাড়ি নিয়ে বিরাট ঘোষণা মারুতির, নতুন বছরের শুরুতেই থাকছে চমক

ভারতে ব্যবসাকারী দেশি-বিদেশি প্রায় সকল সংস্থাই ব্যাটারি পরিচালিত গাড়ি বাজারে এনেছে। কিন্তু ইলেকট্রিক ভেহিকেল আনার প্রতিযোগিতায় পিছিয়ে রয়েছে দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti…

Maruti-Suzuki-eVX

ভারতে ব্যবসাকারী দেশি-বিদেশি প্রায় সকল সংস্থাই ব্যাটারি পরিচালিত গাড়ি বাজারে এনেছে। কিন্তু ইলেকট্রিক ভেহিকেল আনার প্রতিযোগিতায় পিছিয়ে রয়েছে দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। এখনও পর্যন্ত পরিবেশবান্ধব গাড়ি বাজারে এনে উঠতে পারেনি এই ইন্দো-জানাপি কোম্পানিটি। তবে এবারে সংশ্লিষ্ট বিষয়ে চমকপ্রদ ঘোষণা করল তারা। মারুতি ২০২৫-এর জানিয়ারিতে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি উন্মোচিত করতে চলেছে।

২০২৫-এর জানিয়ারিতে আসছে Maruti Suzuki eVX

   

মারুতি সুজুকি সূত্রে জানানো হয়েছে, ১৭-২২ জানিয়ারি, ২০২৫-এ দিল্লিতে অনুষ্ঠিত হতে চলা ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো-তে সংস্থা তাদের প্রথম ইভি eVX SUV উন্মোচিত করবে। তবে এবছরই বিশ্ববাজারে এই গাড়ির উপর থেকে পর্দা সরানো হতে পারে। 

এই প্রসঙ্গে সম্প্রতি মারুতির একজন সিনিয়র এক্সিকিউটিভ বলেছেন, “আগামী বছর জানুয়ারিতে ভারতে অটো এক্সপো’তে আমরা আনুষ্ঠানিকভাবে BEV-র (বর্ন ইলেকট্রিক ভেহিকেল) সম্পর্কে ঘোষণা করব।” তিনি জানিয়েছেন, ২০২৫ সালের প্রথম দিকেই প্রথম ইভি মডেলটি লঞ্চ করা হবে। তবে সর্বপ্রথমত ইউরোপের বাজারে পা রাখবে গাড়িটি।

জানিয়ে রাখি, বৈদ্যুতিক মডেল eVX লঞ্চের বিষয়ে আন্তর্জাতিক বাজারকে অগ্রাধিকার দেওয়া হলেও, এটি কিন্তু ভারতের মাটিতেই তৈরি হচ্ছে। এর আগে এক রিপোর্টে বলা হয়েছিল, ভারতে নির্মিত ইলেকট্রিক গাড়ি সবার প্রথমে জাপান ও ইউরোপের বাজারে হাজির করা হবে। পরবর্তীতে ভারতেও লঞ্চ করা হবে এসইউভি গাড়িটি। আগামী বছর থেকেই এর গণ উৎপাদনে হাত লাগাবে সংস্থা।

2024 Hero Glamour: অসাধারণ কালারে বাজার তোলপাড় করবে, লঞ্চ হল নতুন গ্ল্যামার

এদিকে ভারতের বাজারে আসন্ন Maruti Suzuki eVX-এর সঙ্গে টক্কর নেওয়ার জন্য রয়েছে Tata Curvv EV, Hyundai Creta EV, BYD Atto 3 এবং Mahindra’-র আসন্ন born EV লাইনআপ। এই গাড়ি তারা টয়োটা’র সঙ্গে যোথ উদ্যোগে তৈরি করছে। তাই এতে উভয় কোম্পানির নিজস্ব ঘরানার ছাপ থাকবে।