চন্দ্রযান ৩-র বর্ষপূর্তি, চাঁদের একদম অদেখা ছবি প্রকাশ্যে আনল ISRO

আজ প্রথমবারের মতো দেশজুড়ে জাতীয় মহাকাশ দিবস পালন করছে দেশ। চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে অবতরণের পর এক বছর কেটে গিয়েছে। এদিকে বিক্রম ল্যান্ডার ও প্রজ্ঞান…

আজ প্রথমবারের মতো দেশজুড়ে জাতীয় মহাকাশ দিবস পালন করছে দেশ। চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে অবতরণের পর এক বছর কেটে গিয়েছে। এদিকে বিক্রম ল্যান্ডার ও প্রজ্ঞান রোভারের আরও একটি চমকপ্রদ ছবি প্রকাশ্যে আনল ইসরো (ISRO)। চাঁদের একদম অদেখা ছবি প্রকাশ করে সকলকে চমকে দিয়েছে ইসরো। আসলে এই বিক্রম ল্যান্ডার ও প্রজ্ঞান রোভারের সাহায্যে তোলা কিছু ছবি শেয়ার করেছে ইসরো।

প্রসঙ্গত, গত বছরের ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চাঁদের কাছে পৌঁছানোর জন্য যাত্রা শুরু করে চন্দ্রযান ৩ (Chandrayaan 3) এবং ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং হয়। চাঁদের দক্ষিণ মেরুতে প্রবেশ করে ভারত গোটা বিশ্বে সাড়া ফেলে দেয়।

   

এদিকে এই সাফল্যের কথা তুলে ধরে ইসরো লিখেছে যে, ‘চন্দ্রযান ৩-এর অবতরণ বার্ষিকীতে, আমরা বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভারের তোলা কিছু ছবি শেয়ার করছি।’ এদিকে চন্দ্রযান ৩-এর সফট ল্যান্ডিংকে স্মরণীয় করে রাখতে ২৩ আগস্ট জাতীয় মহাকাশ দিবস পালনের কথা ঘোষণা করেছিল সরকার। আজ ভারত তার প্রথম জাতীয় মহাকাশ দিবস উদযাপন করছে। যে স্থানে সফট ল্যান্ডিং হয়েছে সেই জায়গার নাম শিব শক্তি পয়েন্ট।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী, নীতিন গড়করি এবং ডঃ মনসুখ মাণ্ডব্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ ভারতের মহাকাশ সাফল্যে আনন্দ প্রকাশ করেছেন এবং প্রধানমন্ত্রী মোদীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।