তৃণমূল-হাসিনা ঘনিষ্ঠ ফেরদৌস মৃত্যুভয়ে গোপন ডেরায়, কত টাকা দিয়েছেন তিনি?

বাংলাদেশে (Bangladesh) রাজনৈতিক পালাবদলের পর দেশটির বিগত সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে আশ্রিত। তাঁর ঘনিষ্ঠ যারা এতদিন দাপুটে নেতা-মন্ত্রী ছিলেন তারা কেউ বন্দি, কেউ আত্মগোপনে।…

ferdous ahmed

বাংলাদেশে (Bangladesh) রাজনৈতিক পালাবদলের পর দেশটির বিগত সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে আশ্রিত। তাঁর ঘনিষ্ঠ যারা এতদিন দাপুটে নেতা-মন্ত্রী ছিলেন তারা কেউ বন্দি, কেউ আত্মগোপনে। অনেক নেতা নিহত। বাংলাদেশ ও টলিউডের অন্যতম অভিনেতা ফেরদৌস আহমেদ (Ferdous Ahmed) আছেন গোপন ডেরায়। গত ৫ আগস্ট গণবিক্ষোভে হাসিনার সরকার পতন হতেই তিনি চলে যান অন্তরালে।

বাংলাদেশে তাঁর সন্ধানে চলছে ব্যাপক তল্লাশি। তবে বৃহস্পতিবার (২২ আগস্ট) পর্যন্ত তিনি অধরা। সামাজিক মাধ্যমগুলিতে ছড়িয়েছে ফেরদৌস আছেন ছদ্মবেশে। তিনি পাকা অভিনেতা হবার সুবাদে ছদ্মবেশ নিতে পারদর্শী। এমনও আলোচনা, বিপুল পরিমান টাকা খরচ করে ফেরদৌস নিজেকে লুকিয়ে রেখেছেন। অভিযোগ গোপনে তিনি বর্তমান সরকারের অধীনস্ত অনেক হাই প্রোফাইল ব্যক্তির সঙ্গে আপোষ রফা করেছেন।

   

ফেরদৌস কই? উঠছে এই প্রশ্ন। ফেরদৌস ভারতে চলে গেছেন বলে প্রচার ছড়িয়েছিল। অভিযোগ উঠেছিল তিনি আছেন কলকাতায় তাঁর বান্ধবী ও অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর বাড়িতে। বিতর্কের জবাবে ঋতুপর্ণা জানান এটি গুজব। তিনি ফেরদৌসের সুস্থতা কামনা করেন।

ফেরদৌস কি বাংলাদেশেই?
গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পতন হবার কয়েকদিন আগে থেকে আওয়ামী লীগের কিছু মন্ত্রী ও নেতার বাংলাদেশ ত্যাগ করার ছবি ছড়িয়ে পড়ছিল। সরকার পতনের পর দেশ ছাড়তে গিয়ে ঢাকা বিমানবন্দরেই ধরা পড়েন অনেকে। হেভিওয়েট বেশকয়েকজন প্রাক্তন মন্ত্রী বন্দি। তবে আরও অনেকে আত্মগোপনে আছেন। বাংলাদেশের সব সীমান্ত চেকপোস্টগুলিতে কড়া নজরদারি চলেছে। বৃহস্পতিবার (২২আগস্ট) পর্যন্ত খবর, কোনো স্থল সীমান্ত চেক পয়েন্ট দিয়ে ফেরদৌস সন্দেহে কাউকে গ্রেফতার করা হয়নি।

অভিনেতা ফেরদৌস গত জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা থেকে আওয়ামী লীগের প্রার্থী হন। বিপুল ভোটে জয়ী হয়েছিলেন। যদিও ভোটে রিগিং অভিযোগ ছিল। ফেরদৌসের জনপ্রিয়তা ব্যবহার করে তাঁকে ২০১৯ সালের লোকসভা ভোট প্রচারে নামিয়েছিল পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। উত্তর দিনাজপুরে তিনি প্রচার করেছিলেন। বিদেশী নাগরিককে দিনে ভোট প্রচারের অভিযোগে তীব্র বিতর্কে জড়িয়েছিল তৃ়ণমূল ও দলটির নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারত সরকার কালো তালিকাভুক্ত করে ফেরদৌসকে তাড়ায়