বাংলাদেশের বন্যায় ভারতের হাত নেই, স্পষ্ট দাবি দিল্লির

প্রবল বন্যায় ভাসছে বাংলাদেশ (Bangladesh)। আর তার জন্য ভারতকেই দায়ী করেছে ঢাকা। বর্তমানে বাংলাদেশে ছাত্র-জামাতের সম্মিলিত অন্তর্বর্তী সরকার (Bangladesh)। তাঁদের অভিযোগ আগাম নোটিশ না দিয়েই…

flood in bangladesh

প্রবল বন্যায় ভাসছে বাংলাদেশ (Bangladesh)। আর তার জন্য ভারতকেই দায়ী করেছে ঢাকা। বর্তমানে বাংলাদেশে ছাত্র-জামাতের সম্মিলিত অন্তর্বর্তী সরকার (Bangladesh)। তাঁদের অভিযোগ আগাম নোটিশ না দিয়েই ত্রিপুরার একটি বাঁধ খুলে দিয়েছে ভারত। যাতে প্লাবিত হয়েছে বাংলাদেশের বিরাট এলাকা। এমন তথ্য গোটা দেশে ছড়িয়ে পড়ায় প্রবল ভারত বিরোধী প্রতিক্রিয়া দেখা দিয়েছে সেদেশে। বিদেশ থেকেও কেউ ইউটিউবে প্রচার করছে ভারত বিরোধী মনোভাব।বাংলাদেশে ভারতের দূতাবাসে বিক্ষোভ দেখায় অনেকে। ফলে পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। এমন প্রেক্ষিতে বৃহস্পতিবার ভারত স্পষ্ট করে জানিয়েছে বাংলাদেশে বন্যার জন্য ভারত দায়ী নয়।

ব্যাঙ্ক চালানো আর দেশ চালানো এক নয়, ইউনূসের অনভিজ্ঞতায় ফের অস্থিরতার আশঙ্কায় ভারত

   

MEA on Bangladesh flood

 

বাংলাদেশের উত্তর প্রান্তে অবস্থিত সিলেট, ব্রাহ্মণবাড়িয়া-সহ একাধিক জেলা গত দু’দিন ধরে বন্যা কবলিত। কয়েক লাখ মানুষ জলবন্দি হয়ে পড়েছেন। উদ্ধার কাজে সেনা বাহিনীকে নামানো হয়েছে।

রাশিয়ায় বিশেষ যুদ্ধসামগ্রী রফতানি নয়! ইরানের মত ভারতকে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

বাংলাদেশের সংবাদমাধ্যম দাবি করেছে ভারতের একটি নদী বাঁধ থেকে ছাড়া জলের কারণে জেলাগুলি প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রক জোরালো আপত্তি জানাল এই খবরের। তারা বলেছে, প্রবল বৃষ্টিপাতের ফলেই সীমান্ত লাগোয়া দুই দেশের নদী সংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে। ভারতের ত্রিপুরা রাজ্যেরও বিরাট অংশ জলের তলায়।

নিরাপত্তারক্ষীর উপর ঝাঁপিয়ে পড়ল চার নাবালক, পরিণতি শুনলে আঁতকে উঠবেন আপনিও

ভারতের বিদেশমন্ত্রকের বক্তব্য, ত্রিপুরা সীমান্ত সংলগ্ন ওই ১২০ কিমি এলাকা ভারত-বাংলাদেশের যৌথ পর্যবেক্ষণে থাকে। উভয় দেশই নিজেদের তথ্যের আদানপ্রদান করে থাকে। সুতরাং ভারতের বিরুদ্ধে বাঁধ খোলার এমন অভিযোগ তোলা অমূলক বলে মনে করছে নয়াদিল্লি।