আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা লেনদেন করতে চলেছে AI এজেন্ট, জানুন এর নিরাপত্তা কতটা

বর্তমানে বিভিন্ন খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ব্যবহার বাড়ছে। এর মাধ্যমে আপনি সহজেই অনেক কাজ করতে পারবেন যা আগে সম্ভব ছিল না। আপনি সেকেন্ডের মধ্যে যদি…

AI-Payment

বর্তমানে বিভিন্ন খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) ব্যবহার বাড়ছে। এর মাধ্যমে আপনি সহজেই অনেক কাজ করতে পারবেন যা আগে সম্ভব ছিল না। আপনি সেকেন্ডের মধ্যে যদি ইমেল করতে চান, কিছু লিখে ছবি তৈরি করতে চান অথবা পাঠ্য লিখে একটি ভিডিও তৈরি করতে চান, এআই সরঞ্জামগুলি এই সমস্ত কাজগুলি নিমিষেই করতে পারে। কিন্তু ব্যাপারটা এখানেই থেমে নেই। কারণ এর পাশাপাশি AI আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা খরচ (AI Payment) করার দায়িত্বও নিতে চলেছে। তাহলে আপনি কি অসহায় হওয়ার পথে?

একটু ভাবুন, আপনার পরিবর্তে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে AI-এর মাধ্যমে টাকা খরচ হচ্ছে। এই বিষয়টি আপনার কাছে বিপজ্জনক মনে হতে পারে। স্কাইফায়ার সিস্টেম, একটি প্রযুক্তিগত স্টার্টআপ, এআই-এর জন্য একটি পেমেন্ট নেটওয়ার্ক ডিজাইন করেছে। এই প্ল্যাটফর্মটি AI এজেন্টদের লেনদেন করার সুযোগ করে দিয়েছে।

   

নিরাপত্তা ব্যবস্থা

এআই যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেন (AI Payment) করে তাহলেও ঝুঁকি বাড়তে পারে। তাই নিরাপত্তার ব্যবস্থাও করেছে সংস্থাটি। এআই এজেন্টদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অর্থ ব্যয় করার অনুমতি থাকবে, তবে তাদের কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে যেতে হবে। প্রতিটি AI এজেন্টকে একটি অনন্য পরিচয় সহ একটি ডিজিটাল ওয়ালেট দেওয়া হবে। এআই এজেন্টরা শুধুমাত্র এই ওয়ালেট থেকে টাকা খরচ করতে পারবে।

বিদ্যুৎ বিল কমাতে মিটারে চুম্বক ব্যবহার করছেন? জানেনকি এইে পদ্ধতি কতটা কার্যকর 

এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে যে কোন ব্যক্তি বা সংস্থাগুলি ওয়ালেটে যত খুশি টাকা রাখতে পারে। কিন্তু এটি একটি ডিজিটাল ওয়ালেট হওয়ায়, এআই এজেন্টরা ওয়ালেটে যত টাকা আছে ততটুকুই খরচ করতে পারবে। আপনার ওয়ালেটে কত টাকা খরচ করতে হবে তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। এইভাবে AI এজেন্টরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সীমাহীন টাকা খরচ করতে পারবে না।

যদি কিছু ভুল হয়ে যায়

আপনি এআই এজেন্টদের জন্য ব্যয়ের সীমা নির্ধারণ করতে পারবেন। যদি AI এজেন্ট আপনার প্রয়োজনের থেকে বেশি অর্থ ব্যয় করার চেষ্টা করে তবে একটি সতর্কতামূলক বার্তা পাবেন আপনি। এর পাশাপাশি, ব্যবহারকারীরা একটি ড্যাশবোর্ডও পাবেন, যেখানে দেখা যাবে AI এজেন্টরা কোথায় এবং কত টাকা খরচ করছেন। গত দুই মাস ধরে এই প্ল্যাটফর্মের পরীক্ষা চলছে। কিছু এআই এজেন্টও স্কাইফায়ারের পেমেন্ট নেটওয়ার্ক ব্যবহার করছে। গ্লোবাল অটো পার্টস প্রস্তুতকারী প্রতিষ্ঠান ডেনসো এবং পেম্যান ইতিমধ্যেই এটির ব্যবহার শুরু করেছে।