বিদ্যুৎ বিল কমাতে মিটারে চুম্বক ব্যবহার করছেন? জানেনকি এইে পদ্ধতি কতটা কার্যকর 

আপনার বাড়িতে বিদ্যুৎ বিল কি খুব বেশি আসছে? এমন পরিস্থিতিতে কেউ কি আপনাকে মিটারে চুম্বক ব্যবহারের কথা বলেছে? অথবা চুম্বক বসিয়ে বিদ্যুৎ বিল কমানোর কৌশল…

Magnet-On-Electric-Meter

আপনার বাড়িতে বিদ্যুৎ বিল কি খুব বেশি আসছে? এমন পরিস্থিতিতে কেউ কি আপনাকে মিটারে চুম্বক ব্যবহারের কথা বলেছে? অথবা চুম্বক বসিয়ে বিদ্যুৎ বিল কমানোর কৌশল যদি ভাইরাল ভিডিওতে দেখে থাকেন, তাহলে অপেক্ষা করুন। এটি করার আগে জেনে নিন এই পদ্ধতিটি আসলেই কার্যকর কি না।

আপনি নিশ্চয়ই এমন অনেক রিল এবং ভিডিও দেখেছেন যাতে বিদ্যুৎ বিল বাঁচাতে মিটারের সাথে কিছু কারসাজি করার উপায় ব্যাখ্যা করা হয়েছে। এর মধ্যে প্রাচীনতম এবং সাধারণ পদ্ধতি হল চুম্বক। অনেকের দাবি, মিটারে চুম্বক বসালে মিটারের (Magnet On Electric Meter) রিডিং বন্ধ হয়ে যায় এবং বিদ্যুৎ বিল কমে যায়। এই দাবি কি সত্য? আসলে বিদ্যুতের মিটারে চুম্বক বসিয়ে বিদ্যুৎ বিল কমানোর দাবি একটি বেআইনি পদ্ধতি। এই পদ্ধতি শুধু অনৈতিক নয়, আইনের পরিপন্থীও। আসুন জেনে নিই এই ঘটনার সত্যতা কতটা ঠিক এবং এর পরিণতি কি হতে পারে।

   

আপনি কি আপনার কাজের মেয়ের ছুটিতে বিরক্ত? এই মেশিনগুলি প্রতিটি কাজ সহজ করে দেবে

বৈদ্যুতিক মিটার হল একটি সঠিক যন্ত্র যা আপনার ব্যবহার করা বিদ্যুৎ পরিমাপ করে। পুরানো মিটারগুলিতে চৌম্বকীয় ক্ষমতাকে কাজে লাগান যায়, কিন্তু আধুনিক ডিজিটাল মিটার এবং স্মার্ট মিটার চৌম্বকীয় হস্তক্ষেপ থেকে নিরাপদ। মিটারের নকশা ও প্রযুক্তিতে এমন ব্যবস্থা করা হয়েছে যাতে চৌম্বকীয় ক্ষমতা এখানে কোনো প্রভাব ফেলতে পারে না।

যদি চুম্বক ব্যবহার করে বিদ্যুতের মিটারের গতি কমানোর চেষ্টা করা হয় তবে এটি বিদ্যুৎ খরচকে প্রভাবিত করবে না। কারণ ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড কাজ করে ইলেক্ট্রিসিটি মিটারে আর ম্যাগনেটিক ফিল্ড কাজ করে ম্যাগনেটে। ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড চৌম্বক ক্ষেত্রের চেয়ে শক্তিশালী।

আইনি ব্যবস্থা এবং ভারী জরিমানা

বিদ্যুতের মিটারে কারচুপি করা একটি গুরুতর অপরাধ। এটিকে বিদ্যুত চুরি বলে মনে করা হয়, যা ভারতীয় আইনে শাস্তিযোগ্য অপরাধ। মিটারে চুম্বক বসিয়ে বিদ্যুৎ চুরি করতে গিয়ে ধরা পড়লে তাকে ভারী জরিমানা এমনকি জেলও হতে পারে। এই ধরনের কেস শনাক্ত করার জন্য বিদ্যুৎ বিভাগের বিশেষ সরঞ্জাম ও প্রযুক্তি রয়েছে। মিটার টেম্পারিংয়ের ফলে ভারী জরিমানা এবং 6 মাস থেকে 5 বছরের কারাদণ্ড হতে পারে।

নিরাপত্তা ঝুঁকি

বিদ্যুতের মিটারে কারচুপি করলে বিদ্যুৎ সরবরাহে ব্যাঘাত ঘটতে পারে, যা শর্ট সার্কিট, আগুনের ঝুঁকি এবং অন্যান্য দুর্ঘটনার কারণ হতে পারে। এছাড়াও, উচ্চ ক্ষমতাসম্পন্ন চুম্বক ব্যবহার আপনার ইলেকট্রনিক সামগ্রী এবং স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই বিষয়গুলোর প্রতি মনোযোগ দিন

বিদ্যুৎ সাশ্রয় করার জন্য বৈধ পদ্ধতি অবলম্বন করুন, যেমন শক্তি সাশ্রয়ী ডিভাইস ব্যবহার করা, অপ্রয়োজনীয় লাইট এবং মেশিন বন্ধ করা। শক্তি-সঞ্চয়কারী বাল্ব, স্মার্ট থার্মোস্ট্যাট এবং অন্যান্য পাওয়ার-সেভিং আনুষাঙ্গিক ব্যবহার করুন। এই পদ্ধতিগুলি শুধুমাত্র আপনার বিদ্যুৎ বিল কমিয়ে দেবে না কিন্তু আপনার পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।

আপনি যদি মনে করেন যে আপনার বিদ্যুতের বিল খুব বেশি আসছে, তাহলে তা পরীক্ষা করার জন্য বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করুন। তারা আপনার মিটার পরীক্ষা করবে এবং যেকোনো সমস্যা সমাধান করবে। বিদ্যুতের মিটারে চুম্বক বসিয়ে বিদ্যুৎ বিল কমানোর চেষ্টা শুধু ভুলই নয়, এটি একটি বেআইনি ও বিপজ্জনক পদক্ষেপও। এর ফলে গুরুতর আইনি এবং নিরাপত্তা সমস্যা হতে পারে। সেই কারনেই বিদ্যুৎ চুরি থেকে দূরে থাকাই ভালো।