রাখির দিন বদলে গেল তেলের দাম, কলকাতায় ১ লিটার পেট্রোল কত?

  আজ রাখীবন্ধন। অর্থাৎ আজ দেশজুড়ে ছুটির মেজাজে রয়েছেন সকলে। আজ অনেক দাদা, ভাইরা আছেন যারা বোন বা দিদির হাতে রাখি পড়ার জন্য বাড়ি থেকে…

 

আজ রাখীবন্ধন। অর্থাৎ আজ দেশজুড়ে ছুটির মেজাজে রয়েছেন সকলে। আজ অনেক দাদা, ভাইরা আছেন যারা বোন বা দিদির হাতে রাখি পড়ার জন্য বাড়ি থেকে বেরোবেন। অনেকেই আছেন যারা আবার নিজের গাড়ি করে দিদি বা বোনের বাড়িতে যাবেন। কিন্তু আজ কি নিজের গাড়িতে তেল ভরানোর পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন আজ সোমবার ১৯ আগস্ট আপনার শহরে পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) কত?

   

জানা গিয়েছে, আজ বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম ৮০ ডলারের কাছাকাছি পৌঁছেছে। তবে জানলে খুশি হবেন, আজ বেশ কিছু শহরে জ্বালানি তেলের দাম রীতিমতো হুড়মুড়িয়ে পড়েছে। তো আবার কিছু জায়গায় এই তেল মহার্ঘ্য হয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। সরকারি তেল সংস্থাগুলির মতে, পেট্রোলের দাম ৯ পয়সা বেড়ে ইউপির গৌতম বুদ্ধ নগর জেলায় প্রতি লিটার ৯৪.৭৫ টাকায় বিক্রি হচ্ছে। ডিজেলও ১০ পয়সা বেড়ে ৮৭.৮৬ টাকা প্রতি লিটারে পৌঁছেছে। এদিকে গাজিয়াবাদে পেট্রোল ২৬ পয়সা বেড়ে প্রতি লিটারে ৯৪.৬৫ টাকায় বিক্রি হচ্ছে, যেখানে ডিজেল ৩০ পয়সা বেড়ে প্রতি লিটারে৮৭.৭৫ টাকা বিক্রি হচ্ছে।

এদিকে আজ রাজস্থানের রাজধানী জয়পুরে পেট্রোলের দাম ৩১ পয়সা বেড়েছে এবং প্রতি লিটার ১০৪.৮৮ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে ৯০.৩৬ টাকা হয়েছে। তবে জেনে নিন আজ কলকাতা শহর ও অন্যান্য শহরে জ্বালানির দাম কত। দিল্লিতে পেট্রোল ৯৬.৬৫ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৮৯.৮২ টাকা। আজ মুম্বাইতে পেট্রোল ১০৬.৩১ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯৪.২৭ টাকা। চেন্নাইতে পেট্রোল ১০২.৬৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৪.২৪ টাকা।

এছাড়া কলকাতায় পেট্রোল ১০৪.৯৫ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯২.৭৬ টাকা। প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন হয়। সকাল ৬টা থেকে নতুন দর কার্যকর হবে। পেট্রোল ও ডিজেলের দামের সঙ্গে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাটসহ অন্যান্য জিনিস যোগ করার পর এর দাম মূল দামের থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই পেট্রোল-ডিজেলের দাম এত বেশি বলে মনে হচ্ছে।