এই কাজ না করলে বন্ধ হবে রেশন, কীভাবে করবেন জানুন পদ্ধতি

রেশন নিয়ে ভারতে বহু দুর্নীতি হয়। প্রায়শই দেখা যায় একজন মানুষের একের অধিক রেশন কার্ড (Ration Card) রয়েছে। তবে আর নয়। এই পথে কাঁটা ছড়াতে…

Ration-Aadhar-Link

রেশন নিয়ে ভারতে বহু দুর্নীতি হয়। প্রায়শই দেখা যায় একজন মানুষের একের অধিক রেশন কার্ড (Ration Card) রয়েছে। তবে আর নয়। এই পথে কাঁটা ছড়াতে নতুন পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে। না করালে রেশন বন্ধ হয়ে যাবে। এদিকে এই কাজটি কীভাবে করা যায়, তা এখনও অনেকেই জানেন না। এই প্রতিবেদনে সেই হদিশ দেওয়া হল।

এভাবে করুন রেশন ও আধার কার্ডের লিঙ্ক

   

জানিয়ে রাখি, অনলাইন হোক ও অফলাইন, দু’ভাবেই রেশন ও আধার কার্ডের লিঙ্ক করা যায়। এজন্য আপনাকে রাজ্য খাদ্য দফতরের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। https://wbpds.wb.gov.in/ -এই ইউআরএল-এ গিয়ে প্রথমে লগ ইন করতে হবে। সেখানে ঢুকলে মিলবে রেশন-আধার লিঙ্কিংয়ের নির্দিষ্ট অপশন। সেখানে গ্রাহককে আধার কার্ড ও রেশন কার্ডের নম্বর লিখতে হবে। আবার রেজিস্ট্রার মোবাইল নম্বরও দিতে হবে।

এরপর কনটিনিউ অপশনে ক্লিক করতে হবে। তৎক্ষণাৎ রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি ওটিপি ঢুকবে। সেটি সাইটের নির্দিষ্ট জায়গায় পুরণ করার পর রেশন কার্ড ও আধার নম্বরের লিঙ্কে ক্লিক করলেই কাজ শেষ। আবার এই সম্পূর্ণ কাজ অফলাইনেও করতে পারেন। এর জন্য আপনাকে যেতে হবে রেশন দোকান বা বাংলা সহায়তা কেন্দ্রে। সেখানে রেশন কার্ড হোল্ডারকে আধার কার্ডের জেরক্স কপি নিয়ে যেতে হবে। সঙ্গে রেশন কার্ড অবশ্যই রাখতে হবে।

সদ্য লঞ্চ হওয়া Google Pixel 9 সিরিজের ফোনগুলি চার্জ হতে কত সময় নেবে, দেখুন

উপরিউক্ত নথি ছাড়াও সঙ্গে রাখতে হবে গ্রাহকের ব্যাঙ্কের পাসবইয়ের প্রথম পৃষ্ঠার ফটোকপি। উল্লেখ্য, যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক আগে থেকেই করা রয়েছে, তাঁদের এই নথি জমা করতে হবে না। পরিবারের বর্ষীয়ান সদস্যদের ক্ষেত্রে পাসপোর্ট সাইজের ছবি-সহ নথি খাদ্য দফতরের অফিসে জমা করতে হবে। এর পর রেশন দোকান বা বাংলা সহায়তা কেন্দ্র থেকে প্রার্থীর বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করা হবে। পরে যাবতীয় নথি নির্দিষ্ট দফতরে পৌঁছে গেলে এসএমএস বা ইমেলের মাধ্যমে গ্রাহককে খাদ্য দফতরের পক্ষ থেকে তা জানিয়ে দেওয়া হবে।