হড়পাবানে ভেসে গেল এভারেস্ট জয়ী তেনজিং নোরগের পৈতৃক গ্রাম!

হিমবাহের হ্রদ বিস্ফোরণের ফলে তৈরী হয়েছে হড়পাবানের পরিস্থিতি। নেপালে এই হড়পাবানের পরিস্থিতির ফলে ধস হয়ে গেছে এভারেস্ট জয়ী শেরপা তেনজিং নোরগের (Tenzing Norgay) পৈতৃক গ্রাম,…

হিমবাহের হ্রদ বিস্ফোরণের ফলে তৈরী হয়েছে হড়পাবানের পরিস্থিতি। নেপালে এই হড়পাবানের পরিস্থিতির ফলে ধস হয়ে গেছে এভারেস্ট জয়ী শেরপা তেনজিং নোরগের (Tenzing Norgay) পৈতৃক গ্রাম, থেমে।

খাড়া ঢালে আঘাত করে, পাথর, ধ্বংসাবশেষ এবং আঁচিল বহন করে, হড়পাবনে খুম্বু পাসাং লামুর গ্রামীণ পৌরসভা-৫ এর অধীনে থাকা গ্রামগুলির অধিকাংশ ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১:৩০ য় এই দুর্ঘটনা ঘটে।তেনজিংয়ের ছেলে জামলিং তেনজিং নোরগে একটি নামী সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, “থামে আমার বাবার পৈতৃক গ্রাম। তিনি সেখানেই বড় হয়েছেন। আমাদের অনেক আত্মীয় থেমেতে থাকেন এবং তাঁদের বাড়িগুলি হিমবাহী হ্রদ বিস্ফোরণের ফলে ঘটি বন্যার পরিস্থিতির কারণে হয়েছে।”

   

খুম্বু উপত্যকায় ১২,৭৪০ ফুট উচ্চতায় অবস্থিত থেমেতে , আপা শেরপা, যিনি ২১ বার এভারেস্টে চড়েছে , কামি রিতা শেরপা যিনি ৩০ বার এভারেস্ট আরোহণ করে বিশ্ব রেকর্ড করেছেন এবং লাকপা রিতা শেরপা যিনি ১০ বার এভারেস্ট আরোহণ করেছেন, তাঁদেরও বাড়ি।

গ্লোবাল সামিটে মোদীকে বার্তা ড. ইউনূসের ‘ছাত্র নেতৃত্বের বিপ্লব দেখতে জলদি আসুন’

জামলিং বলেন, তাঁর বাবা তিব্বতের কামা উপত্যকায় জন্মগ্রহণ করেছিলেন কিন্তু শৈশবের বেশিরভাগ সময় কাটিয়েছেন থেমেতে । একটি ব্রিটিশ অভিযানের অংশ হিসাবে, তেনজিং ২৯ মে, ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের স্যার এডমন্ড হিলারির সঙ্গে প্রথমবার এভারেস্ট জয় করেছিলেন।সেনা কর্মকর্তারা , নাগরিক কর্তৃপক্ষ এবং বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে শনিবার একটি হেলিকপ্টার রেকির পরে দুটি হিমবাহী হ্রদ বিস্ফোরণের ফলে হড়পাবানের পরিস্থিতি তৈরী হয়েছিল ।

হিমবাহী হ্রদ বিস্ফোরণ ঘটিত বন্যা, হল হিমবাহের গলনের কারণে হ্রদ থেকে হঠাৎ করে জলের নির্গত হওয়া যা একটি হিমবাহের পাশে, সামনে, ভিতরে, নীচে বা পৃষ্ঠ তৈরি হওয়া । বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে হিন্দুকুশ হিমালয় অঞ্চলে হিমবাহের হ্রদ বিস্ফোরণের পরিস্থিতি তৈরী হতে পারে।

পৌরসভা তাদের সোশাল মিডিয়াতে রেকের ভিডিও আপলোড করেছে। রেকি দল লক্ষ্য করেছে যে থেমের উপরের অঞ্চলের পাঁচটি হ্রদের মধ্যে দুটি হ্রদে বিস্ফোরণ ঘটেছে। জামলিং যিনি এই অঞ্চলে ট্রেক করার পাশাপাশি প্রতি বছর সচেতনতা প্রচার পরিচালনা করেন, তিনি ভিডিওটি দেখে লিখেছেন, “এই হ্রদগুলি তাশি লাপচা পাসের কাছে অবস্থিত। জামলিং যিনি ১৯৯৬ সালে এভারেস্টে জয় করেছিলেন, এদিন তিনি যোগ করেছেন, “হিমবাহী হ্রদ বিস্ফোরণের অন্যতম কারণ হল গ্লোবাল ওয়ার্মিং। পরিবেশের দিকে আরও বেশি মনোযোগ দেওয়ার সময় এসেছে। “

২০২১ সালে, জামলিং এবং তাঁর দোলে থাকা তাশি লাপচা পাস, রেঞ্জো লা পাস এবং কিজো রি পর্বত থেকে প্রায় ১,৫০০ কেজি আবর্জনা পরিষ্কার করেছিল। থামতে এপ্রিল মাসে এসেছিলেন জামলিং। তখন তিনি বলেছিলেন, “এই মুহূর্তে পাহাড়গুলি পরিষ্কার করার ওপর সবচেয়ে জোর দেওয়া উচিত। এর আগেও, নেপাল সরকার এবং সেনাবাহিনী পাহাড়ের হ্রদগুলি নিষ্কাশন করে এমন বিপর্যয় প্রশমিত করেছিল। হিমালয় জুড়ে নিয়মিত নজরদারি প্রয়োজন।”

যদিও বর্তমানে কোন প্রাণহানি ঘটেনি, থামে গ্রামের প্রায় ৫০ শতাংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেএবং ঘরগুলিও বসবাসের অবস্থায় নেই। একটি প্রতিবেদনে জানানো হয়েছে, “কর্তৃপক্ষ জানিয়েছে যে প্রায় ৯৩ জন গ্রামবাসী যারা উচ্চ উচ্চতায় চলে যেতে পেরেছেন বা উদ্ধার করা হয়েছে তাঁদের এখন একটি সেনা শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। আরও ৪২ জনকে অস্থায়ীভাবে কাছাকাছি একটি কমিউনিটি বিল্ডিংয়ে রাখা হয়েছে।”

গ্রামে হড়পাবানের সময় খুব কম লোক ছিল এবং এখন খুব কমই পর্যটক আসেন কারণ এটি অফ-সিজন ছিল। একটি প্রতিবেদন উদৃত করে পুলিশ জানিয়েছে যে স্কুল, একটি স্বাস্থ্য ক্লিনিক এবং ২০টি বাড়ি ও হোটেল ভেসে গেছে। গত বছরের ৩ এবং ৪ অক্টোবরের মধ্যবর্তী রাতে সিকিমে একই ধরনের হিমবাহী হ্রদ বিস্ফোরণ এবং বন্যার পরিস্থিতি ঘটেছিল, যাতে ১০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিলেন, শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং ১২০০ মেগাওয়াটের সিকিম উর্জা তিস্তা বাঁধটি যার কাজ তৃতীয় পর্যায় চলছিল সেটি ভেসে গিয়েছিল।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং গোলে একটি দুর্যোগ-পরবর্তী প্রয়োজন মূল্যায়ন রিপোর্টে জানিয়েছিলেন যে রাজ্যের পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য রাজ্য সরকার ৩,৬৭৩ .২৫ কোটি টাকা অনুমোদন করেছে।