আগামীকাল রাজ্যে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা, ১৪৪ ধারা জারি

আচমকা রাজ্যে ১৪৪ ধারা জারি করে দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। সেইসঙ্গে আগামীকাল ১৮ আগস্ট ইন্টারনেট পরিষেবাও (Internet Suspended) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে খবর।…

আচমকা রাজ্যে ১৪৪ ধারা জারি করে দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। সেইসঙ্গে আগামীকাল ১৮ আগস্ট ইন্টারনেট পরিষেবাও (Internet Suspended) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে খবর। রাজস্থানের উদয়পুরে সরকারি স্কুলে দশম শ্রেণির এক ছাত্রকে ছুরিকাঘাত করার পর রাজ্যের পরিস্থিতি ক্রমাগত উত্তপ্ত হয়ে উঠছে। 

এহেন ঘটনাকে কেন্দ্র করে জায়গায় জায়গায় সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার জেলা প্রশাসন আগামী ২৪ ঘন্টার জন্য ইন্টারনেট পরিষেবা স্থগিত করার ঘোষণা করেছে। এটি আগামীকাল রবিবার ১৮ আগস্ট রাত ১০টা পর্যন্ত চলবে। জেলা ম্যাজিস্ট্রেট (ডিএম) ১৪৪ ধারা জারি করার পাশাপাশি শহরের আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য নিষেধাজ্ঞামূলক আদেশও জারি করেছেন। 

   

ডিভিশনাল কমিশনার রাজেন্দ্র ভট্ট শনিবার থেকে ২৪ ঘণ্টার জন্য উদয়পুরের বেদলা, বদগাঁও, বালিচা, দেবারি, একলিংপুরা, কানপুর, ঢিকালী এবং ভুওয়ানা এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ জারি করেছেন। আসলে উদয়পুরের একটি সরকারি স্কুলের দশম শ্রেণির এক ছাত্রকে ছুরিকাঘাত করল সহপাঠী। তারপর থেকেই এলাকায় উত্তেজনার পরিবেশ বিরাজ করছে। পুলিশ জানায়, আহত শিক্ষার্থীকে জেলা হাসপাতালের আইসিইউ ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই জেলায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

 পুলিশ সূত্রে খবর, ঘটনার প্রবাদে উত্তেজিত জনতা পাথর ছোড়ে এবং তিন-চারটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়। সন্ধ্যা নাগাদ বাপু বাজার, হাতিপোল, ক্লক টাওয়ার, চেতক সার্কেল ও সংলগ্ন এলাকার বাজারগুলি বন্ধ হয়ে যায়। উদয়পুরের জেলা কালেক্টর অরবিন্দ পোসওয়াল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছে জানিয়েছেন, দুই শিশুর মধ্যে ঝগড়ার অভিযোগ পায় প্রশাসন। তিনি বলেন, ‘আমরা দুটি বাচ্চার মধ্যে ঝগড়ার খবর পেয়েছিলাম। যেখানে একটি শিশু তার উরুতে ছুরিকাঘাত করা হয় বলে খবর। ক্ষত গভীর ছিল এবং শিশুটিকে তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’

এই ঘটনার পর মধুবনে কয়েকটি হিন্দু সংগঠনের সদস্যরা ছুরিকাঘাতের ঘটনার প্রতিবাদে জড়ো হন, যা পরে হিংসাত্মক হয়ে ওঠে। প্রশাসন প্রায় সব এলাকায় বল মোতায়েন করেছে এবং সব পুলিশ কর্মকর্তা প্রতিটি কার্যকলাপের উপর নজর রাখছে।