নিরাপদে থাকতে ব্যবহার করুন এই অ্যাপগুলি, জানুন ব্যবহার করার সহজ উপায়

ঝামেলা যে কোন সময় এবং যে কোন জায়গায় আসতে পারে। তৎক্ষণাৎ সমাধান না পাওয়া গেলে চরম পরিণতি ভোগ করা ব্যতীত কোন উপায় থাকে না। সমস্যার…

emergency

ঝামেলা যে কোন সময় এবং যে কোন জায়গায় আসতে পারে। তৎক্ষণাৎ সমাধান না পাওয়া গেলে চরম পরিণতি ভোগ করা ব্যতীত কোন উপায় থাকে না। সমস্যার সময় আমরা কীভাবে সাহায্য পেতে পারি, সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

জানেন কি, আপনি যদি সর্বদা আপনার ফোনটি আপনার সাথে নিয়ে যান তবে এটি যে কোনও ধরণের জরুরী পরিস্থিতিতে আপনাকে সাহায্য করতে পারে? আসুন জেনে নিই কিছু গুরুত্বপূর্ণ ফিচার এবং অ্যাপস সম্পর্কে, যেগুলো জরুরী পরিস্থিতিতে (Emergency) আমাদের সাহায্য করে।

   

আধার নম্বর লাগবেই না, স্রেফ ভার্চুয়াল আইডি’র সাহায্যে মেটান যাবতীয় প্রয়োজন

112 ইন্ডিয়া অ্যাপ

ভারত সরকার ইন্ডিয়া 112 অ্যাপ চালু করেছে। যে অ্যাপের মাধ্যমে পুলিশ, রেলওয়ে, ফায়ার ব্রিগেডের সাহায্য পেতে পারেন। তাই প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

বি সেফ

এরকম একটি অ্যাপ হল BSafe অ্যাপ। এতে, জরুরি পরিচিতরা লাইভে থাকতে পারে। তাছাড়া ফোনের ক্যামেরা এবং মাইকও চালু রাখা যায় এই অ্যাপে। যাতে বন্ধুবান্ধব এবং আত্মীয়রা দেখতে ও শুনতে পায় আপনার অবস্থান।

ই-ব্লাড সেল

জরুরী অবস্থায় রক্তের প্রয়োজন হলে ব্লাড ব্যাঙ্কে যেতে হয়। এমতাবস্থায় রোগীরা ই-ব্লাড ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ওয়েবসাইটে আপনার রাজ্য, আপনার জেলার নাম লিখে রক্তের গ্রুপ নির্বাচন করুন। আপনি আপনার কাছের ব্লাড ব্যাঙ্ক সম্পর্কে তথ্য পাবেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এভাবে ফিচারটি চালু করতে পারেন

Settings এ গিয়ে Safety and Emergency অপশনে ক্লিক করুন।
ক্লিক করার পরে, আপনার চিকিৎসা তথ্য এবং ইমার্জেন্সি শব্দটি উল্লেখ করুন।

আইফোন ব্যবহারকারীদের জন্য

আইফোনে এর জন্য স্বাস্থ্য অ্যাপ দেওয়া আছে।
সেটি ওপেন করুন এবং আপনার চিকিৎসা তথ্য জানান।
এছাড়া ইমার্জেন্সি যোগাযোগের জায়গায় আপনার পরিবারের সদস্যের নম্বর দিন।