একলাফে নয়ে নেমে এল, টাটা’র এই জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ির বিক্রিতে আচমকাই ছন্দপতন

ভারতীয়দের কাছে টাটা মোটরসের (Tata Motors) প্যাসেঞ্জার ভেহিকেলের চাহিদা বরাবর বেশি। সে Tata Nexon, Tata Punch, Tata Safari, Tata Tiago বা Tata Altroz হোক। সব…

Tata-Altroz

ভারতীয়দের কাছে টাটা মোটরসের (Tata Motors) প্যাসেঞ্জার ভেহিকেলের চাহিদা বরাবর বেশি। সে Tata Nexon, Tata Punch, Tata Safari, Tata Tiago বা Tata Altroz হোক। সব মডেলই বেচাকেনায় আশানুরূপ ফলাফল করতে দেখা যায়। কিন্তু গত মাসে অর্থাৎ জুলাইয়ে টাটা অলট্রোজ-এর (Tata Altroz) বিক্রিতে আচমকাই ছন্দপতন ঘটেছে। 

পরিসংখ্যান বলছে, জুলাই, ২০২৪-এ জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি টাটা অলট্রোজ মোট ৩,৪৪৪ ইউনিট বিক্রি হয়েছে। ফলে সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক গাড়ির তালিকার নবম স্থানে জায়গা পেয়েছে মডেলটি। যেখানে আগের বছর জুলাইয়ে এর বিক্রিবাটার পরিমাণ ছিল ৭,৮১৭ ইউনিট। ফলে গেল মাসে বিক্রি ৫৬ শতাংশ সঙ্কুচিত হয়েছে। এদিকে আগের মাসে ১৬,৮৫৪ ইউনিট বিক্রির মাধ্যমে উক্ত সেগমেন্টে তালিকার শীর্ষস্থান দখল করেছে Maruti Suzuki Swift। চলুন অলট্রোজ-এর ফিচার্স, ইঞ্জিন ও দাম জেনে নেওয়া যাক।

   

Tata Altroz : ইঞ্জিন

টাটা অলট্রোজ মোট ৩টি আলাদা ইঞ্জিন সহ বেছে নেওয়া যায়। প্রথমটি হচ্ছে একটি ১.২ লিটার ন্যাচেরালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন, দ্বিতীয়টি হল ১.২ লিটার টার্বোচার্জড পেট্রোল মোটর এবং তৃতীয়টি হচ্ছে ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন। এছাড়া সিএনজি পাওয়ারট্রেন অপশনেও বেছে নেওয়া যায় এই গাড়ি। এর মাইলেজ প্রায় ২৬ কিমি/কেজি।

পুজোর আগেই লঞ্চ হচ্ছে কিয়া’র দুর্ধর্ষ ইলেকট্রিক এসইউভি, দাম শুনলে তাক লাগবে

Tata Altroz : ফিচার্স ও দাম

অন্যদিকে, টাটা অলট্রোজ-এর অন্দরমহলে রয়েছে পাওয়ার উইন্ডো, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, হাইট অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, অ্যাডজাস্টেবল হেডলাইট, সামনে এবং পিছনের ফগ ল্যাম্প, রিয়ার ডিফগার, রেইন সেন্সিং ওয়াইপার এবং পাওয়ার অ্যান্টেনার। এছাড়াও, সুরক্ষার জন্য উপস্থিত ডুয়েল ফ্রন্ট এয়ারব্যাগ, ইবিডি সহ এবিএস, রিভার্স পার্কিং সেন্সর এবং একটি রিয়ারভিউ ক্যামেরা। ​​বাজারে এই গাড়ির প্রতিপক্ষ হিসেবে আছে Toyota Glanza, Maruti Suzuki Baleno, Hyundai i20 এবং Maruti Suzuki Swift। টাটা অল্ট্রোজের দাম ৬.৬৫ লাখ টাকা থেকে শুরু করে ১১.৩৫ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।