ভারত ও হাসিনার ঘনিষ্ঠ অভিযোগে স্বরাষ্ট্র উপদেষ্টাকে সরালেন ড. ইউনূস

ছাত্র আন্দোলন ও গণবিক্ষোভের পর বাংলাদেশে (Bangladesh) পতন হয়েছে (Sheikh Hasina) শেখ হাসিনার। তিনি ভারতে আশ্রিত। এরপর যে নতুন অন্তর্বর্তী সরকার চলছে তার ক্যাবিনেট গঠনে…

Home Affairs Advisor of Bangladesh Interim Government sacked due to allegations of closeness between Sheikh Hasina and India

ছাত্র আন্দোলন ও গণবিক্ষোভের পর বাংলাদেশে (Bangladesh) পতন হয়েছে (Sheikh Hasina) শেখ হাসিনার। তিনি ভারতে আশ্রিত। এরপর যে নতুন অন্তর্বর্তী সরকার চলছে তার ক্যাবিনেট গঠনে পড়ুয়াদের ভূমিকা শক্তিশালী। তাদেরই অভিযোগ, স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্বে থাকা প্রাক্তন সেনা কর্তা হলেন পলাতক শেখ হাসিনার ঘনিষ্ঠ ও ভারতের এজেন্ট। অভিযোগ জোরালো হতেই পদচ্যুত করা হল তাঁকে।

গণবিক্ষোভে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পতনের পর নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের উপদেষ্টা প্রধান করে বাংলাদেশে চলছে অন্তর্বর্তী সরকার। এই সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা হিসেবে এসেছিলেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

   

দায়িত্ব নেওয়ার পর এম সাখাওয়াত হোসেন বলেছিলেন ‘আওয়ামী লীগ দল গোছাতে পারে, পুনর্গঠন করতে পারে’। তিনি আরও বলেছিলেন শেখ হাসিনাকে দেশে এসে রাজনীতি করার বিষয়ে কথা বলেন। তাঁর এমন বক্তব্যকে কেন্দ্র করে বাংলাদেশে শুরু হয় ছাত্র বিক্ষোভ।

বাংলাদেশ থেকে পড়ুয়াদের বার্তা ‘আওয়াজ তোলো নারী, কলকাতার পাশে’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চ প্রশ্ন তুলতে শুরু করে, স্বরাষ্ট্র উপদেষ্টা পদাধিকারী শেখ হাসিনার ঘনিষ্ঠ। তাঁকে পদচ্যুত করতে হবে। তারা হুঁশিয়ারি দেয়, দরকার পড়লে ড. ইউনূসকেও ক্ষমতা থেকে উপড়ে ফেলা হবে। তীব্র বিতর্কের আবহে স্বরাষ্ট্র উপদেষ্টাকে সরালেন ড. ইউনূস। নতুন স্বরাষ্ট্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী।

গণঅভুত্থানে ছিটকে যাওয়া সেই রাজাপাক্ষে কী ছেলেকে দিয়ে ‘কামব্যাকে’র চেষ্টায়?

সরকারি চাকরিতে নিয়োগের জন্য কোটা নিয়ম সংস্কারের দাবিতে গত জুলাই মাস থেকে ছাত্র আন্দোলন শুরু হয়েছিল। অভিযোগ, আন্দোলন দমনে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাঁর দল আওয়ামী লীগ ও পুলিশ গুলি চালিয়ে বহু আন্দোলমকারীকে খুন করেছে। আগস্ট মাসের প্রথম দিকে গণবিক্ষোভ প্রবল আকার নেয়। সেই বিক্ষোভে পতন হয় শেখ হাসিনার। রাষ্ট্রসংঘের হিসেবে বাংলাদেশের সাম্প্রতিক বিক্ষোভে ৬০০ জনের বেশি নিহত। বেসরকারি হিসেবে নিহতের সংখ্যা হাজারের অধিক। ‘গণহত্যাকারী’ হিসেবে শেখ হাসিনার ফাঁসির দাবিতে সরব বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঞ্চ।