আপনি কি আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর ভুলে গেছেন? চিন্তা নেই অনুসরণ করুন এই পদক্ষেপ

বর্তমানে আধার (Aadhar) কার্ড দেশের প্রধান পরিচয়পত্র হয়ে উঠেছে। স্কুলে ভর্তি থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, চাকরিক্ষেত্র, এমনকি বাড়ি ভাড়া নেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজে…

Aadhar

বর্তমানে আধার (Aadhar) কার্ড দেশের প্রধান পরিচয়পত্র হয়ে উঠেছে। স্কুলে ভর্তি থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, চাকরিক্ষেত্র, এমনকি বাড়ি ভাড়া নেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজে এই আধার কার্ডের বিশেষ প্রয়োজন। তাই আধার কার্ডের বিবরণ সঠিক আছে কিনা তা আগেই যাচাই করা প্রয়োজন, কারণ সেই কার্ডে কোনও ত্রুটি থাকলে সমস্যার মুখমুখি হতে হবে আপনাকে।

এছাড়া আপনার আধার (Aadhar) কার্ডের সাথে আপনার মোবাইল নম্বর লিঙ্ক করা গুরুত্বপূর্ণ। কোনো কারণে যদি, আপনি আপনার আধার কার্ডের সাথে লিঙ্ক করা নম্বরটি ভুলে যান, তাহলে চিন্তার কোন কারণ নেই। সে ক্ষেত্রে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া ব্যবহারকারীদের ফোন থেকেই আধারের সাথে লিঙ্ক করা ইমেল এবং মোবাইল নম্বর যাচাই করতে দেয়।

   

আপনার আধারের সাথে লিঙ্ক করা নম্বরটি খুঁজে পেতে এই সহজ পদক্ষেপ অনুসরণ করতে পারেন

1. ওয়েবসাইটে “My Aadhar” বিভাগে যান৷
2. “আধার পরিষেবা” এ ক্লিক করুন এবং তারপরে “ইমেল/মোবাইল নম্বর যাচাই করুন” নির্বাচন করুন৷
3. আপনার আধার নম্বর, মোবাইল নম্বর, ক্যাপচা লিখুন এবং “এন্টার” ক্লিক করুন৷

আপনার দেওয়া নম্বরটি যদি আপনার আধারের সাথে লিঙ্ক করা থাকে, তাহলে আপনি একটি ম্যাসেজ পাবেন, সেই ম্যাসেজের মাধ্যমে জানানো হবে “আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন তা আমাদের রেকর্ডের সাথে ইতিমধ্যেই যাচাই করা হয়েছে।

রাখিবন্ধনে বোনকে খুশি করতে উপহার দিতে পারেন 10 হাজার টাকা দামের এই 5G স্মার্টফোনগুলি

” যাইহোক, যদি নম্বরটি লিঙ্ক করা না থাকে, তাহলে আপনি একটি বার্তা পাবেন, সে ক্ষেত্রে আবার জানানো হবে “আপনি যে মোবাইল নম্বরটি দিয়েছেন তা আমাদের রেকর্ডের সাথে মিলছে না।” এটি আপনার রেকর্ডগুলি আপ টু ডেট রাখার এবং বিভিন্ন পরিষেবাগুলিতে সচল রাখার একটি সুবিধাজনক উপায় বলা যেতে পারে।

ইতিমধ্যে, সরকার আধার তালিকাভুক্তির নিয়মে একটি উল্লেখযোগ্য পরিবর্তন ঘোষণা করেছে। সেখানে আঙুলের ছাপ পাওয়া না গেলে আধারের জন্য যোগ্য ব্যক্তিরা শুধুমাত্র আইরিস স্ক্যান ব্যবহার করে আধার তালিকায় নাম নথিভুক্ত করতে পারেন। আধার নিয়মের এই আপডেট লক্ষাধিক ব্যক্তিকে উপকৃত করবে বলে আশা করা হচ্ছে যারা আগে আঙুলের ছাপের অভাবে নাম নথিভুক্ত করতে পারেননি তাদের জন্য এটা বিশেষ সুযোগ বলা যায়।