জাতীয় পুরস্কারের মঞ্চে বাংলা থেকে সম্মানিত হলেন কারা? জেনে নিন

৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবে (70th National Awards) জয়জয়কার বাংলা ও বাঙালির। বাংলার দুই ছবির ঝুলিতে এল জাতীয় পুরস্কার। জাতীয় পুরস্কার পেল অনিক দত্ত পরিচালিত ‘অপরাজিত’…

৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবে (70th National Awards) জয়জয়কার বাংলা ও বাঙালির। বাংলার দুই ছবির ঝুলিতে এল জাতীয় পুরস্কার। জাতীয় পুরস্কার পেল অনিক দত্ত পরিচালিত ‘অপরাজিত’ এবং কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘কাবেরী অন্তর্ধান’ এছাড়া জাতীয় পুরস্কারের মঞ্চে সম্মানিত হলেন বাংলার দুই শিল্পী প্রীতম ও অরিজিৎ সিং।

৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার (70th National Awards) ঘোষণা করা হয় শুক্রবার, ১৬ আগস্ট দুপুর ১:৩০টায়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ঘোষণা তরফ থেকে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। এই বছর বিজয়ীদের তালিকায় ছিলেন বাঙালি শিল্পী ও বাংলা ছবিও। কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘কাবেরী অন্তর্ধান’ এবছর জিতে নিল ‘সেরা বাংলা ছবির’ পুরস্কার।

   

তবে বড় পুরস্কারে সম্মানিত হল অনিক দত্ত পরিচালিত ‘অপরাজিত’। সেরা প্রোডাকশন ডিজাইন এবং রূপটানের জন্য জাতীয় পুরস্কারের মঞ্চে সম্মানিত হল ছবিটি। অনীক দত্তর ‘অপরাজিত’ সিনেমার জন্য সেরা রূপটান শিল্পীর পুরস্কার যেতেন টলিউডের বিখ্যাত মেকাপ আর্টিস্ট সোমনাথ কুন্ডু। তবে তালিকা এখানেই শেষ নয়। বাংলার বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর অভিনীত ‘গুলমোহর’ জিতে নেয় ‘সেরা হিন্দি ছবি’র পুরস্কার। ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার জন্য সেরা গায়কের সম্মান পেয়েছেন অরিজিৎ সিং। সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার পেয়েছেন প্রীতম। এ.আর. রহমানের সঙ্গে যৌথভাবে এই সম্মান পেয়েছেন তিনি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সমাদৃত শর্মিলার ‘গুলমোহর’ ও ‘কান্তারা’

শর্মিলা ঠাকুর অভিনীত ‘গুলমোহর’ একটি ফ্যামিলি ড্রামা যা চকবোর্ড এন্টারটেইনমেন্ট এবং অটোনোমাস ওয়ার্কসের সহযোগিতায় স্টার স্টুডিওজ প্রোডাকশন দ্বারা নির্মিত। শর্মিলা ঠাকুর এবং মনোজ বাজপেয়ী ছাড়াও ছবিতে অভিনয় করেছিলেন সিমরান, সুরজ শর্মা, অমল পালেকার, এবং কাবেরী শেঠ। ছবিটি শুধু দর্শকদের কাছ থেকে প্রশংসাই পায়নি, বরং এটি সমালোচকদের কাছ থেকেও উল্লেখযোগ্য প্রশংসা অর্জন করেছিল।

‘গুলমোহর’ এর কাহিনী একটি বহু-প্রজন্মের পরিবারকে কেন্দ্র করে যাঁরা তাঁদের ৩৪ বছর বয়সী পৈতৃক বাড়ি ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। ছবিটিতে ১৩ বছরের বিরতির পর চলচ্চিত্র জগতে প্রত্যাবর্তন করেন শর্মিলা ঠাকুর। একজন জটিল, ‘কুইয়ার’ মাতৃপতির চরিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা অর্জন করেন ।

প্রসঙ্গত, কোভিডের কারণেই দুবছর বন্ধ রাখা হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান । সেই কারণে এই বছর ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলির মধ্যেই প্রতিযোগিতা চলে। দাদাসাহেব ফালকে পুরস্কার প্রাপকের সঙ্গে বিজয়ীদেরকে ২০২৪ সালের অক্টোবর মাসে নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ,রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দ্বারা সংবর্ধিত করা হবে।