বাজারে হইচই ফেলে লঞ্চ হল দুর্দান্ত বাইক BSA Gold Star 650, মাহিন্দ্রা’র ঠেলায় চাপে রয়্যাল এনফিল্ড

প্রত্যাশা মতই অবশেষে মাহিন্দ্রা’র (Mahindra) ছত্রছায়ায় ভারতের মোটরসাইকেলের বাজারে লঞ্চ হল বিশ্ববাজার কাঁপানো মডেল বিএসএ গোল্ড স্টার ৬৫০ (BSA Gold Star 650)। ফলত বিএসএ মোটরসাইকেলস-এর…

BSA-Gold-Star-650

প্রত্যাশা মতই অবশেষে মাহিন্দ্রা’র (Mahindra) ছত্রছায়ায় ভারতের মোটরসাইকেলের বাজারে লঞ্চ হল বিশ্ববাজার কাঁপানো মডেল বিএসএ গোল্ড স্টার ৬৫০ (BSA Gold Star 650)। ফলত বিএসএ মোটরসাইকেলস-এর (BSA Motorcycles) প্রত্যাবর্তন ঘটল এদেশে। মাহিন্দ্রার অধীনস্থ ক্লাসিক লেজেন্ডেস-এর (Classic Legends) হাত ধরে ২০২১-এ আন্তর্জাতিক বাজারে পুনরুজ্জীবন পেয়েছিল বিএসএ। বহুদিন বাদে এবারে ভারতের বাজারে ফের ব্যবসা আরম্ভ করল তারা। মডার্ন ক্লাসিক গোত্রের এই বাইকের দাম ৩ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। এই দামে মডেলটির হাইল্যান্ড গ্রীন ও ইনসিগনিয়া রেড কালার মডেল জোড়া পাওয়া যাবে। 

BSA Gold Star 650 লঞ্চ হল

   

বিএসএ গোল্ড স্টার ৬৫০-এর মিডনাইট ব্ল্যাক ও ডন সিলভার পেইন্ট স্কিমের মূল্য ৩.১২ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, শ্যাডো ব্ল্যাক রঙের বিকল্পটি কিনতে খরচ পড়বে ৩.১৬ লক্ষ টাকা। আবার টপ এন্ড ভ্যারিয়েন্ট লিগ্যাসি এডিশন – শিন সিলভার মডেলের দর রাখা হয়েছে ৩.৩৫ লক্ষ টাকা। উপরের প্রতিটি মূল্য এক্স-শোরুম অনুযায়ী। অর্থাৎ বাইকটি মোট ৬টি কালার স্কিমে বেছে নেওয়া যাবে।

উল্লেখ্য, ক্লাসিক লেজেন্ডেস সংস্থার মালিকানা গ্রহণ করার পর সেই ২০২১ সাল থেকে ইউরোপ এবং ব্রিটেনের বাজারে বিক্রি হয়ে আসছে বিএসএ গোল্ড স্টার ৬৫০। জানিয়ে রাখি, ক্লাসিক লেজেন্ডেসের আওতায় আরও দুটি সংস্থা এদেশে টু হুইলার বিক্রি করে। এরা হল – জাওয়া (Jawa) ও ইয়েজদি (Yezdi)। চলুন বাইকটির ডিজাইন ও স্পেসিফিকেশন সম্পর্কে খুটিঁনাটি জেনে নেওয়া যাক।

BSA Gold Star 650 : ডিজাইন

সেই ১৯৩৮-১৯৬৩ পর্যন্ত সময়ে বিক্রি হয়ে আসা বিএসএ গোল্ড স্টার-এর আদি ঘরানা বজায় রেখে লঞ্চ হয়েছে গোল্ড স্টার 650। আধুনিক-ক্লাসিক মডেলে একটি গোল হেডল্যাম্প, কার্ভ ফেন্ডার এবং একটি টিয়ার-ড্রপ-আকৃতির ট্যাঙ্ক রয়েছে। সিঙ্গেল-পিস হ্যান্ডেলবার, একটি একঢালাও সিট এবং ওয়্যার-স্পোক হুইল দেওয়া হয়েছে এতে। যার মধ্যে বেশিরভাগ অংশ ক্রোম দ্বারা আচ্ছাদিত। সবমিলিয়ে এতে রেট্রো লুক ফুটে উঠেছে। এছাড়া এতে উপস্থিত ডিজিটাল রিডআউট সহ রেট্রো-স্টাইলের টুইন-পড এবং ইউএসবি চার্জিং। 

BSA Gold Star 650 : স্পেসিফিকেশন

চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে বিএসএ গোল্ড স্টার ৬৫০-এ রয়েছে একটি ৬৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে ৬,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৫ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ৫৫ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সঙ্গে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স। জানিয়ে রাখি, উক্ত সেগমেন্টে এটিই হচ্ছে সবচেয়ে বেশি ডিসপ্লেসমেন্টের মোটর।

ইলেকট্রিক মোটরসাইকেল আনার প্রতিযোগিতায় শামিল Royal Enfield, সামনের বছরই লঞ্চ

হার্ডওয়্যারের প্রসঙ্গে বলবে, এই বাইকে একটি ক্র্যাডেল ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে। এছাড়া রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক ও টুইন শক রিয়ার অ্যাবজর্বার। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে আছে ডুয়েলচ্যানেল এবিএস সহ ৩২০ মিমি ফ্রন্ট এবং ২৫৫ মিমি রিয়ার ডিস্ক ব্রেক। বাজারে এই বাইকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে রয়েছে Royal Enfield Interceptor 650।