শুক্রবার ঘোষণা হবে বিধানসভা নির্বাচনের তারিখ

জাতীয় নির্বাচন সূত্রে খবর শুক্রবার দুপুরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হবে। এএনআই-এ প্রকাশিত খবরের ভিত্তিতে জানা গিয়েছে, শুক্রবার দুপুর ৩টের সময় জাতীয় নির্বাচন কমিশন বিধানসভা…

election commission

জাতীয় নির্বাচন সূত্রে খবর শুক্রবার দুপুরে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হবে। এএনআই-এ প্রকাশিত খবরের ভিত্তিতে জানা গিয়েছে, শুক্রবার দুপুর ৩টের সময় জাতীয় নির্বাচন কমিশন বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করবে। হরিয়ানা, জম্মু কাশ্মীর এবং মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন বাকি আছে। তাই জাতীয় নির্বাচন কমিশন সেই বাকি বিধানসভা নির্বাচনগুলি শীঘ্র করতে চাইছে।

মোদীর নিরাপত্তায় আছেন হাসিনা, বাংলাদেশ চাইবে মোস্ট ওয়ান্টেড ‘গণহত্যাকারী’কে

   

শুধু নির্বাচনের দিন ঘোষণাই নয়, কবে মনোনয়ন জমা করতে হবে সেই তারিখও আজ জানানো হবে। এছাড়াও কবে নির্বাচনের ফলাফল ঘোষণা হবে সেই ব্যাপারেও জাতীয় নির্বাচন কমিশন আজকেই বিস্তারিত তথ্য দেবে। বিগত ১৪ অগস্ট জাতীয় নির্বাচনের কমিশনের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লার একটি বৈঠক হয়েছে। যে বৈঠকে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

আরজিকর কাণ্ডে ‘রাম-বাম’কে কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী

গত সপ্তাহে, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছিলেন যে জম্মু ও কাশ্মীরে যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও যোগ করে যে কেন্দ্রশাসিত অঞ্চলের জনগণ ‘বিঘ্নকারী শক্তিকে’ উপযুক্ত জবাব দেবে। এর আগে ২০১৯ সালে, পূর্ববর্তী রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়েছিল, এবং ৩৭০ অনুচ্ছেদের অধীনে এর বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছিল। সেই থেকে জম্মু ও কাশ্মীর লেফটেন্যান্ট গভর্নরের শাসনাধীন।

স্বাধীনতা দিবসে ‘বিশেষ ভিডিও’ রোহিতের, কী বার্তা দিলেন ভারত অধিনায়ক?

প্রসঙ্গত প্রায় দশ বছর বাদে নির্বাচন হতে চলেছে জম্মু কাশ্মীরে। অন্যদিকে বর্তমান হরিয়ানা সরকারের মেয়াদ শেষ হতে চলেছে আগামী ৩ নভেম্বর। আবার ২৮৮ আসনের মহারাষ্ট্রের নির্বাচনের তারিখও ঘোষণা হওয়ার সম্ভবনা আছে। বাংলায় বেশ কিছু আসণে উপনির্বাচন হওয়ার কথা। অনেক রাজনৈতিক বিশ্লেষকের মতে খুব শীঘ্র বাংলার উপনির্বাচনের তারিখ ঘোষণা হতে পারে।