রাজ্যপালের নিশানায় থাকা পুলিশ অফিসারকে মেডেল দিলেন মমতা

রাজ্যপাল যে পুলিশ অফিসারের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারকে অভিযোগ করেছিলেন সেই মহিলা পুলিশ অফিসারকেই ১৫ অগস্ট পুলিশ মেডেল দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । প্রসঙ্গত রাজভবনে…

mamata banerjee gives medel to ips indira mukhopdhay

রাজ্যপাল যে পুলিশ অফিসারের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারকে অভিযোগ করেছিলেন সেই মহিলা পুলিশ অফিসারকেই ১৫ অগস্ট পুলিশ মেডেল দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । প্রসঙ্গত রাজভবনে এক মহিলাকর্মী রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ আনেন। এই ঘটনার তদন্তে নাম জড়িয়ে পড়ে এক মহিলা আইপিএস ইন্দিরা মুখোপাধ্যায়ের। এই ইন্দিরার বিরুদ্ধে কেন্দ্রের কাছে সেই সময় নালিশও ঠুকেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কেন্দ্রের কাছে তাঁর অভিযোগ ছিল, রাজ্যপালের বিরুদ্ধে গুজব ছড়ানো এবং সেই গুজবে উৎসাহ প্রদানের মাধ্যমে ওই পুলিশকর্তা রাজ্যপালের পদকে কলঙ্কিত করেছেন।

‘মেয়েদের রাত দখল’ প্রতিবাদে থাকবে শান্তনুর স্ত্রী-কন্যা

   

স্বাধীনতা দিবসে রাজ্যের পুলিশ আধিকারিকদের ভাল কাজের জন্য পদক দিয়ে সম্মান জানানো হয় রাজ্য সরকারের তরফে। বৃহস্পতিবারও রাজ্যের চার পুলিশ আধিকারিককে বিশেষ পদক দিয়েছেন মমতা। তাঁদের মধ্যেই এক জন ইন্দিরা। নবান্ন সূত্রে খবর, আইপিএস অফিসার এবং কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরাকে ওই পদক দেওয়া হয়েছে ২০২৩-২৪ সালে তাঁর প্রশংসনীয় কাজের জন্য।

গীতা সেনের পর, কোন বিখ্যাত ব্যক্তিত্বের ভূমিকায় অভিনয় করতে চান মনামী?

ঘটনার সূত্রপাত ২০২৪ সালের মে মাসে। হেয়ার স্ট্রিট থানায় লিখিত অভিযোগ করেন এক মহিলা। তিনি রাজভবনে কর্মরত অস্থায়ী কর্মী। মহিলার অভিযোগ ছিল, রাজভবনে তাঁর শ্লীলতাহানি হয়েছে। পরে ওই অভিযোগের ভিত্তিতে শ্লীলতাহানির মামলা দায়ের হয়। তদন্তের দায়িত্বে ছিলেন ইন্দিরা। এর কিছু দিনের মধ্যেই সংবাদ সংস্থা পিটিআই জানায়, রাজ্যপাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে রাজ্যপালের পদকে কলঙ্কিত করার অভিযোগ উঠেছে কলকাতার পুলিশ কমিশনার বিনীত এবং ডিসি (সেন্ট্রাল) ইন্দিরার বিরুদ্ধে। অভিযোগ, রাজ্যপাল বোসের বিরুদ্ধে গুজব ছড়ানো এবং সেই গুজবে উৎসাহ প্রদানের মাধ্যমে তাঁরা রাজ্যপালের পদকে কলঙ্কিত করেছেন। সেই মহিলা আইপিএসকে স্বাধীনতা দিবসের দিন বিশেষ মেডেল দিল রাজ্য সরকার।

আর জি করে রাতের ‘রণক্ষেত্রে’ দাঁড়িয়ে মিডিয়াকেই তুলোধোনা কমিশনারের!

এই মেডেল প্রদানের পরেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে শোরগোল। অনেক রাজনৈতিক নেতাদের মতে এতে একপ্রকার রাজ্যপালের বিরুদ্ধে রাজ্যের অনাস্থা আরও প্রকাশ পেল। বৃহস্পতিবার ইন্দিরা ছাড়া বাকি যে তিন পুলিশ কর্তাকে পদক দিয়ে সম্মানিত করেছেন মুখ্যমন্ত্রী, তাঁরা হলেন, আইপিএস অফিসার দিব্যজ্যোতি দাস এবং বিধাননগরের পুলিশ কমিশনার শ্রী মুকেশ ও ডিআইজি (নিরাপত্তা) আভারু রবীন্দ্রনাথ।