আরজি কর কাণ্ডের সঙ্গে নির্ভয়া কাণ্ডের তুলনা টানলেন আলিয়া, গর্জে উঠলেন ‘গাঙ্গুবাঈ’

আরজি করে ৩১ বছর বয়সী মৃতা মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় এবার মুখ খুললেন অভিনেত্রী আলিয়া ভাট (Alia Bhatt)। এই ঘটনায় একটি হৃদয়বিদারক পোস্টমর্টেম…

আরজি করে ৩১ বছর বয়সী মৃতা মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় এবার মুখ খুললেন অভিনেত্রী আলিয়া ভাট (Alia Bhatt)। এই ঘটনায় একটি হৃদয়বিদারক পোস্টমর্টেম রিপোর্ট সামনে এসেছে। এই ঘটনার পর অনেক সোশাল মিডিয়াতে কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। অভিনেত্রী আলিয়া ভাট তাঁর ইনস্টাগ্রামে একটি দীর্ঘ পোস্ট শেয়ার করেছেন যেখানে তিনি এই ঘটনার সঙ্গে নির্ভয়া কাণ্ডের তুলনা টেনেছেন। আলিয়া অভিযোগ করেছেন মহিলাদের বিরুদ্ধে নৃশংসতা আজও পরিবর্তিত হয়নি এই ঘটনা তারই প্রমান।

আলিয়া তাঁর পোস্টের শুরুতে লিখেছেন, “আরেকটি নৃশংস ধর্ষণের ঘটনা । নারীরা কোথাও নিরাপদ নন তা উপলব্ধি করার আরেকটি দিন। আরেকটি ভয়ঙ্কর এবং নৃশংস ঘটনা যা আমাদের মনে করিয়ে দেয় যে নির্ভয়া কাণ্ডের এক দশকেরও বেশি সময় কেটে গেলেও কিছুই পরিবর্তন হয়নি।”

   

এরপর আলিয়া গত কয়েক বছরের উদাহরণ এবং পরিসংখ্যান উদ্ধৃত করে লিখেছেন, ” এবার পরিসংখ্যান দেখা যাক।
• ভারতের ৩০% ডাক্তার এবং নার্সিং কর্মীদের ৮০% মহিলা ৷ চিকিৎসা কর্মীদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতার ঘটনায় সবচেয়ে বেশি শিকার হচ্ছেন নারীরাই।
• ২০২২ সাল থেকে, ৪% বৃদ্ধি পেয়েছে নারীর বিরুদ্ধে হিংসার ঘটনা, যার মধ্যে ২০% এর বেশি ধর্ষণ এবং লাঞ্ছনার ঘটনা।
• ২০২২ সালে ভারতে প্রতিদিন প্রায় ৯০টি ধর্ষণের খবর পাওয়া গেছে।
এই তথ্যগুলির সূত্র হিসেবে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর ২০২২ সালের রিপোর্ট ব্যবহার করেছেন অভিনেত্রী।

আলিয়া মহিলাদের জন্য কর্মক্ষেত্রে নিরাপত্তার অভাবের বিষয়েও আলোকপাত করে লিখেছেন , “নারী হিসাবে আমরা সবাই কেমন অনুভব করি? আমরা কিভাবে কাজ করতে যেতে পারি যখন আমাদের মনের মধ্যে আমাদের দৈনন্দিন জীবনের নিরাপত্তা সম্পর্কিত প্রশ্ন আমাদের মনে ঘুরে বেড়ায় ? এই ভয়ঙ্কর ঘটনাটি আবারও আমাদের মনে করিয়ে দিয়েছে যে নারীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এক অসামঞ্জস্যপূর্ণ ভার বহন করে থাকেন।”

 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

 

A post shared by Alia Bhatt 💛 (@aliaabhatt)

এরপর পোস্টে আলিয়া যোগ করেন, “এতো ঘটনা ঘটে সত্ত্বেও পরিস্থিতির পরিবর্তন হয় না । আমরা এই তরুণীকে বাঁচাতে পারিনি, তবে আমরা এটিকে আবার না ঘটতে দেওয়ার চেষ্টা করতে পারি। ক্ষমতায় থাকা ব্যক্তিদের কাছে আমার অনুরোধ হল:
• নারীদের নিরাপত্তার দিকে মনোনিবেশ করুন
• নিরাপদ স্থান তৈরি করতে এবং সুরক্ষার সমস্ত উপায় বাড়ানোর দিকে মনোনিবেশ করুন।
• কেন সেদিকে মনোনিবেশ করুন।

আমাদের সমাজ বর্তমানে যেভাবে কাজ চলছে তাতে বজায় যাচ্ছে যে অনেক কিছু ভুল আছে। নারীদের প্রতি বারবার এই অমানবিক ঘটনাগুলি প্রমাণ করে যে সমাজের মূল স্তরে কিছু একটা ভুল আছে, এবং যতক্ষণ না আমরা সেই কারণ গুলিকে উপড়ে ফেলবো ততক্ষণ কিছুই পরিবর্তন হবে না!’

পোস্টের শেষে আলিয়া লিখেছেন, “মহিলাদের তাদের পথ পরিবর্তন করতে বলবেন না, পরিস্থিতি বদলান যাতে প্রত্যেক নারী সম্মানের সঙ্গে বাঁচতে পারে।”