ফ্রি ভিসায় যতজন খুশি এসো, হাসিনার পতনের পরে বাংলাদেশিদের বিরাট ব্যবসা অফার পাকিস্তানের

দলে দলে চলে এসো। কোনও অসুবিধা নেই। টানা তিন মাসের ভিসা পাবে। খাও-ঘুরে দেখ (Pakistan) পাকিস্তান। এমনই নীতি নিয়ে হঠাত বাংলাদেশিদের জন্য দ্বার খুলে দিল…

দলে দলে চলে এসো। কোনও অসুবিধা নেই। টানা তিন মাসের ভিসা পাবে। খাও-ঘুরে দেখ (Pakistan) পাকিস্তান। এমনই নীতি নিয়ে হঠাত বাংলাদেশিদের জন্য দ্বার খুলে দিল পাকিস্তান সরকার। যে কোনও বাংলাদেশি বিনামূল্যে পাকিস্তানের ভিসা (Pakistan Visa) পাবেন বলে জানানো হয়েছে। এমন অফারে বাংলাদেশে শোরগোল। অনেকেই বলছেন, পাকিস্তান আমাদের পূর্বপুরুষদের সময় একীভূত ছিল। সেই দেশ দেখতেই হবে।

১৯৪৭ সালে ভারত ভেঙে পাকিস্তান তৈরি হয়। আর ১৯৭১ সালে পাকিস্তান দ্বিখণ্ডিত হয়ে বাংলাদেশ তৈরি হয়। রক্তাক্ত সংঘর্ষের পর বাংলাদেশ তৈরি হওয়ায় ঢাকা ও ইসলামাবাদের কূটনৈতিক সম্পর্ক তেমন পোক্ত হয়নি। আর গত ১৬ বছরে শেখ হাসিনার টানা শাসনে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গভীর হয়। গণবিক্ষোভে হাসিনা সরকারের পতনের পর নেবেলজয়ী ড.মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের প্রতি বারবার সমর্থন বার্তা দিচ্ছে পাক সরকার। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ একাত্ম হওয়ার কথা বলেছেন।

   

১৪ আগস্ট স্বা়ধীনতা উদযাপন উপলক্ষে পাকিস্তান সরকার জানায় বাংলাদেশসহ ১২৬টি দেশের জন্য ভিসা নিয়ম শিথিল করা হচ্ছে। পাকিস্তানে আসার জন্য বিনামূল্যে ব্যবসা বা ট্যুরিস্ট ই-ভিসার জন্য আবেদন করতে পারেন তালিকাভুক্ত দেশগুলির নাগরিকরা।পাকিস্তান ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) অনুসারে এটি পাকিস্তানের নতুন ভিসা নীতির একটি অংশ।

মঙ্গলবার PTDC ফেসবুক পোস্টে লেখা হয় “সুবিধাপূর্ণ ই-ভিসা ব্যবস্থার মাধ্যমে, পাকিস্তানে আপনার পরবর্তী অ্যাডভেঞ্চার মাত্র এক ক্লিক দূরে। আপনি ব্যবসা বা পর্যটনের জন্য আসছেন না কেন, পাকিস্তান 126টি দেশের ভ্রমণকারীদের জন্য আগের চেয়ে সহজ করে দিয়েছে।”

বাংলাদেশ থেকে বিপুল পরিমান পাক ভিসা আবেদন জমা পড়বে বলেই মনে করা হচ্ছে। ঢাকায় থাকা পাকিস্তানি দূতাবাসও প্রস্তুত।