মহিলারা পাবেন ৫ লক্ষ টাকা, স্বাধীনতা দিবসের আগে বাম্পার ঘোষণা রাজ্য সরকারের

মহিলাদের জন্য বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার রাজ্যের লক্ষ লক্ষ মহিলাকে ৫ লক্ষ টাকা অবধি দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এদিকে সরকারের এহেন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই…

মহিলাদের জন্য বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার রাজ্যের লক্ষ লক্ষ মহিলাকে ৫ লক্ষ টাকা অবধি দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। এদিকে সরকারের এহেন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই সকলের মুখে এক চিলতে হাসি ফুটতে চলেছে। এক সরকারি প্রকল্পে (Govt Scheme) টাকার পরিমান বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। 

জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের আগে মহিলাদের বিশেষ উপহার দিয়েছে তেলেঙ্গানা সরকার। দ্বাকারা সম্প্রদায়ের মহিলাদের জন্য দারুণ খবর দিয়েছে সরকার। এখন এই মহিলারা আরও বেশি করে টাকা পাবেন। বিশেষ শ্রেণীর মানুষদের জন্য যে প্রকল্প চলছে তাতে ঋণের সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বলা হচ্ছে, ঋণের সীমা বাড়ানো হলে মহিলারক অনেক স্বস্তি পাবেন। টিডিপি জোট সরকার স্বনির্ভর কমিটির সদস্যদের আর্থিকভাবে শক্তিশালী করার প্রস্তুতি নিচ্ছে।

   

 সরকারের তরফে জানানো হয়েছে, দ্বাকারা সম্প্রদায়ের মহিলাদের পূর্ণ ভাবে সাহায্য করা হবে। রাজ্য সরকার বলছে, চলতি অর্থবর্ষে স্ত্রিনিদি ঋণ বাড়ায় অনেকটাই লাভবান হবেন। আসলে মহিলা ফান্ডের ঋণের সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এর ফলে শ্রীকাকুলাম জেলার ৫.৫ লক্ষেরও বেশি মানুষ উপকৃত হবেন। মহিলারা আরও সহজে ঋণ পাবেন।

এই মর্মে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। এতে গ্রেড অনুযায়ী ঋণসীমা নির্ধারণ করা হয়েছে। এই গ্রেডগুলি এ, বি, সি এবং ডি হিসাবে বিভক্ত। সরকার প্রতিটি গ্রামে সম্প্রদায়কে একটি গ্রেড দেয়। সেই গ্রেড অনুযায়ী ঋণ দেওয়া হয়। অর্থাৎ প্রতিটি গ্রেডের জন্য আলাদা আলাদা ঋণের সীমা রয়েছে। চলতি ২০২৪-২৫ অর্থবর্ষে স্ত্রী নিধির আওতায় জনগণকে ১৭০ কোটি টাকা ঋণ দেওয়ার কথা। বর্তমানে ৮৮১২টি সমিতিকে ৬০ কোটি টাকারও বেশি অর্থ দেওয়া হয়েছে। ‘এ’ গ্রেডে ৭৫ লাখ, ‘বি’ গ্রেডে ৬৫ লাখ, ‘সি’ গ্রেডকে ৫৫ লাখ ও ‘ডি’ গ্রেডে ৪৫ লাখ টাকা ঋণ দেওয়া হয়। এই ঋণ একটি সমিতিকে (গ্রুপ) দেওয়া হয়।