মেয়েরা, রাত দখল করো! ঐতিহাসিক কর্মসূচীর সাক্ষী থাকতে প্রস্তুত ‘সিটি অফ জয়’

মেয়েরা, রাত দখল করো (Reclaim the Night)! আরজি কর কাণ্ডের জেরে এক ঐতিহাসিক পদক্ষেপ নিতে চলেছে মেয়েরা। সূত্র বলছে, এই গোটা কর্মসূচীর পিছনে এক প্রেসিডেন্সির…

Reclaim the Night will behelad on 14th august

মেয়েরা, রাত দখল করো (Reclaim the Night)! আরজি কর কাণ্ডের জেরে এক ঐতিহাসিক পদক্ষেপ নিতে চলেছে মেয়েরা। সূত্র বলছে, এই গোটা কর্মসূচীর পিছনে এক প্রেসিডেন্সির তরুণী। কিন্তু আজকের দিনে সেটা খুব বেশি প্রাসঙ্গিক নয়। আজ ১৪ অগস্ট, স্বাধীনতা দিবসের আগের রাতে রাজপথে মেয়েরা জেগে থাকবে। পায়ে পা মেলাবে অসংখ্য নির্ভয়া। গলা ফাটাবে অসংখ্য ক্ষোভের লেলিহান শিখা। তাঁদের একটাই দাবি, ভয়মুক্ত সমাজ। যেখানে মেয়েদের মাথা উঁচু করে চললে কেউ ভয় দেখাবে না। যেখানে ‘মেয়ে’ বলে কাউকে কটাক্ষ শুনতে হবে না। যেখানে রাতের অন্ধকারেও মেয়েরা নিভৃতে নিরাপদ বোধ করবে। যেখানে মেয়েদের আর তাঁদের দাবি আদায়ের জন্য কোনওদিন কোনও আন্দোলন করতে হবে না।

আরজি কর কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশের পর বিবৃতি জারি কলকাতা পুলিশের

   

কিন্তু ইতিহাস ঘেঁটে দেখলে এইরকম আন্দোলন বহু হয়েছে। কিন্তু তারপর? তারপরের প্রশ্নটাই খুব জটিল! অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুরতা জানালেন, ‘ আমি ভয়ে আছি। একটা ঘটনা আমাকে নাড়িয়ে দিয়েছে। এখন একা বেরোতে সেই সাহসটা পাচ্ছি না।’ অভিনেত্রী পৌলমী দাস জানালেন, ‘ এটা নক্করজনক ঘটনা!’ অভিনেত্রী শ্রীমা দাস বললেন, ‘ আমি ভাবতেও পারছি এটা কী হয়ে গেল। আজ পথে নামছি মানে শুধু আজকের জন্য নয়, আরও কতঘটনা আছে যার জন্য গলা ফাটাতে ইচ্ছে করে।’ প্রসঙ্গত তিনজনেরই দৃষ্টি একদিকে, সরকারের গাফিলতি! যদিও তাঁদের ব্যক্তিগত দাবি এবং বিচারধীন বন্দির বিচার আদালতে হবে। কিন্তু একটা ঘটনা গোটা দেশের শিরদাঁড়া নাড়িয়ে দিয়েছে। দেশের প্রথম সারির অভিনেতা অভিনেত্রী থেকে শুরু করে খুব সাধারণ সমাজমাধ্যমে এই আন্দোলনের বন্যা বয়ে দিচ্ছেন। রাজপথে জড়ো হওয়ার ডাক দিচ্ছেন। এখনও পর্যন্ত সাড়া রাজ্যে প্রায় ২৫০টি জায়গায় এই জমায়েত কর্মসূচী হবে। শুধু এই রাজ্যে নয়, রাজ্যের বাইরেও এই কর্মসূচী চলবে।

মেয়েদের রাত দখল: বিশেষ উদ্যোগ কলকাতা মেট্রোর

নির্ভয়াকাণ্ডের সময় রাজধানীর দখল নিয়েছিল বিক্ষুব্ধ জনতা। সেই দৃশ্যই যেন ফিরতে চলেছে বুধবার মধ্যরাতে। কলকাতার তরুণী চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় দিল্লিতেও পালিত হবে ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচি। দিল্লির চিত্তরঞ্জন পার্কে রাত দখল বা ‘রিক্লেম দ্য নাইট’-র ডাক দেওয়া হয়েছে। রাত সাড়ে ১১টায় জমায়েত করবেন দিল্লিবাসী। পিছিয়ে নেই বাণিজ্য নগরীও। কর্মচঞ্চল মুম্বইয়ের আন্ধেরি পশ্চিমে ইনফিনিটি মলের সামনেও জমায়েতের ডাক দেওয়া হয়েছে। রাত সাড়ে ১১টায় এই জমায়েত হবে।কলকাতার তরুণীর ন্যায়বিচারের দাবিতে পথে নামবে বেঙ্গালুরুর বাসিন্দারাও।

‘রাত দখল’ অভিযানে যেতে পারছেন না? প্রতিবাদের বিকল্প উপায় জানালেন স্বস্তিকা

‘রিক্লেম দ্য নাইট’-র অনুপ্রেরণা এসেছিল ১৯৭০-র দশকে, আমেরিকা জুড়ে নারীদের বিরুদ্ধে হওয়া প্রতিবাদ মিছিল থেকে। ১৯৭৫ সালে ফিলাডেলফিয়ায় এক মহিলা কাজ থেকে বাড়ি ফেরার পথে ধর্ষণ ও খুন হন। ১৯৭৮ সালে সান ফ্রান্সিসকোতে আরেক মহিলাও খুন হন। এরপরই নারীপন্থী একটি সংগঠন এই আন্দোলনের ডাক দেয়। তারপরে আবার এই কলকাতায়। এই রাত মেয়েদের হোক। মেয়েদের দখলে যাক রাতের কলকাতা। গর্জে উঠুক অসংখ্য গলার আওয়াজ।

রাতের রাস্তায় যাতে মহিলারা নিরাপদে যাতায়াত করতে পারেন, তা নিশ্চিত করতেই এই জমায়েত। এই জমায়েতে কোনও রাজনীতির রঙ লাগাতে চান না প্রতিবাদীরা। রাত ১১ টা থেকে রাস্তায় নামার কথা মহিলাদের। সোশ্যাল মিডিয়ায় অনেকেই সামিল হওয়ার কথা জানিয়েছেন। তাঁদের যাতায়াতের কথা ভেবেই এবার অতিরিক্ত মেট্রো চালানোর কথা ঘোষণা করল কলকাতা মেট্রো। এর পাশাপাশি কলকাতা শহরে অতিরিক্ত ক্যাব চালানো হবে। অটো সংগঠনের একটি শাখাও এগিয়ে এসেছে।