‘রাত দখল’ অভিযানে যেতে পারছেন না? প্রতিবাদের বিকল্প উপায় জানালেন স্বস্তিকা

স্বাধীনতা দিবসের আগের রাতে দেশজুড়ে পালিত হচ্ছে ‘রাত দখল’ (Raat Dokhol) অভিযান। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের…

স্বাধীনতা দিবসের আগের রাতে দেশজুড়ে পালিত হচ্ছে ‘রাত দখল’ (Raat Dokhol) অভিযান। আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে বুধবার ১৪ অগস্ট রাতে  দেশ জুড়ে ডাকা হয়েছে এই অভিযান। এই দিন রাত ১১:৫৫ থেকে কলকাতার বুকে নামবেন মেয়েরা। তবে এই সময় সূচিতে যোগ দিতে না পারলেও সমর্থন জানাবার অন্য উপায় জানালেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

সোমবার ‘রাত দখল’ অভিযানের পোস্টার তাঁর সোশাল মিডিয়াতে শেয়ার করেছেন স্বস্তিকা। পিসটারে জানানো হয় যে যাদবপুর, কলেজ স্ট্রিট এবং অ্যাকাডেমি থেকে তিনটি মিছিল বার করছেন তাঁরা। আরকি কর কামদের প্রতিবাদে স্বাধীনটি দিবসের আগের দিন ‘রাত দখল’ কর্মসূচিতে নামছেন মেয়েরা। পোস্টারটি শহরে করে স্বস্তিকা লিখেছিলেন, “প্রতিবাদের ভাষ্য তৈরি হচ্ছে, পিতৃতন্ত্রের শৃঙ্খল দুমড়ে মুচড়ে ভেঙে বেরিয়ে আসবে সব নিপীড়িত লিঙ্গ পরিচয়ের মানুষ! এগিয়ে আসুন, অংশ নিন জোরদার করে তুলি এই লড়াইকে আমরা!স্বস্তিকা জানিয়েছেন যে এই অভিযান পালন শুধু কলকাতা নয়, পালন করা হবে মুম্বই, এবং বেঙ্গালুরুতেও।

   

 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

 

A post shared by Swastika Mukherjee (@swastikamukherjee13)

তবে রাতের ওই সময় উপস্থিত থাকতে পারবেন না বলে মন্তব্য বিভাগে জানিয়েছিলেন অনেকে। তার উত্তরে অন্য একটি পোস্টার শেয়ার করেন স্বস্তিকা। সেই পোস্টারে বলা হয়েছে বিকল্প উপায়। পোস্টারে লেখা আছে, “মেয়েরা রাতের দখল নাও, শঙ্খধনিতে ভরিয়ে দাও। যারা জমায়েতে আসতে পারবেন না, নিজের বাড়ি, নিজের পাড়া শঙ্খসুরে ভরিয়ে দিন।” অর্থাৎ কোনও কারণে বাড়ি থেকে বেরোতে না পারলে,নিজের বাড়ি বা পাড়া থেকে শঙ্খ বাজিয়ে প্রতিবাদ জানাতে পারেন তাঁরা। 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Swastika Mukherjee (@swastikamukherjee13)

দীপশিতা ধর জানিয়েছেন যে সিটুর তরফ থেকে জানানো হয়েছে যে তাদের উনিয়নের ওলা উবের অ্যাপ ক্যাব অপারেটর এবং ড্রাইভাররা, ১৪ তারিখ রাত্রে কলকাতার রাস্তায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া আজ রাতে দুটি অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

মেয়েদের রাত দখল: বিশেষ উদ্যোগ কলকাতা মেট্রোর

আর জি কর হাসপাতালের মর্মান্তিক ঘটনার পর প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে মন্তব্য করতে শোনা যায়, “অত রাতে মেয়েটির একা থাকা ঠিক হয়নি।” এরপরে শুরু হয় তীব্র প্রতিবাদ। অনেকেই প্রশ্ন করেন যে সকাল বা রাত যে সময়ই হোক, পথে কেন নিশ্চিন্তে বেরোতে পারবেন না নারীরা। প্রাক্তন অধ্যক্ষের এই মন্তব্যের প্রতিবাদে ডাকা হয় ‘রাত দখল’ অভিযান।

এই প্রতিবাদে সামিল হয়ে অভিনেতা সংসদ দেব তার ছবি খাদানের টিজার মুক্তি স্থগিত রেখেছেন অভিনেতা-সংসদ দেব। একই পথে হেটে তাঁদের ছবি বহুরুপীর টিজারের মুক্তিও স্থগিত রেখেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।