লোয়ার বার্থের ক্ষেত্রে নয়া নিয়ম! রেলের এই নিয়মে উপকৃত হবেন প্রবীণ রেলযাত্রীরা

আপনি কি আপনার বয়স্ক বাবা-মা বা আত্মীয়স্বজনের জন্য দূরপাল্লার ট্রেনের টিকিট কাটছেন? আর আপনি যদি তাঁদের স্বার্থে ট্রেনের লোয়ার বার্থ সিট বুক করতে চাইছেন অথচ…

indian railways introduce new rules for ticket booking

আপনি কি আপনার বয়স্ক বাবা-মা বা আত্মীয়স্বজনের জন্য দূরপাল্লার ট্রেনের টিকিট কাটছেন? আর আপনি যদি তাঁদের স্বার্থে ট্রেনের লোয়ার বার্থ সিট বুক করতে চাইছেন অথচ পারছেন না তাহলে রেল (Indian Railways) আপনার জন্যই এই বিশেষ ব্যবস্থা চালু করল। এইবার বয়স্কদের জন্য রেল এই বিশেষ সুবিধা প্রদান করল যেখানে প্রবীণ নাগরিকরা ট্রেনের লোয়ার বার্থের সিটের জন্য অগ্রাধিকার পাবেন।

বিজেপির ভোট ব্যাংকের অংকেই ৪ বছরে ২৫০ দিন জেলমুক্ত ধর্ষক ধর্মগুরু রাম রহিম?

   

রেলের তরফে এই টুইটের প্রত্যুত্তরে জানানো হয়েছে যে যদি কোনও প্রবীণ নাগরিক রেলের লোয়ার বার্থের জন্য টিকিট বুক (Ticket booking) করার সময় আবেদন করে তাহলে তাঁকে লোয়ার বার্থ দেওয়া যেতে পারে। তবে এই নিয়ম শুধুমাত্র দূরপাল্লার ট্রেনের টিকিটের জন্যই বৈধ। রেলের তরফে এও জানানো হয়েছে যে যে আগে টিকিট কাটবে তাঁর ক্ষেত্রে আগে বৈধতা দেওয়া হবে।

ট্রেনের চাকা আদৌ পাল্টাতে হয়? একটানা চলে কত বছর?

প্রসঙ্গত অনেক প্রবীণ নাগরিক ট্রেনে যাতায়াত করার সময়ে লোয়ার বার্থের দাবি করেন। অনেকের ক্ষেত্রেই দেখা যায় কারুর হাঁটুর সমস্যা আবার কারুর উপরের সিটে উঠতে সমস্যা। সেই সমস্যা থেকে রেহাই দিতেই রেলের নিয়ম বলে জানা গিয়েছে। শুধু তাই নয় রেলের তরফে আরও জানানো হয়েছে, আপনি যদি টিকিট কাটার সময়ে লোয়ার বার্থ না পেয়ে থাকেন তাহলে আপনি ট্রেনে ওঠার পরে টিকিট পরীক্ষকের সঙ্গে কথা বলে ব্যবস্থা করতে পারেন।