মধ্যপ্রাচ্যে উত্তেজনা চলাকালীন ইজরায়েলের জন্য ২০ বিলিয়ন ডলারের অস্ত্র প্যাকেজ অনুমোদন যুক্তরাষ্টের

মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার ঘোষণা করেছে যে দেশ ইজরায়েলের কাছে ২০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে, যার মধ্যে রয়েছে বেশ কয়েকটি ফাইটার…

মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার ঘোষণা করেছে যে দেশ ইজরায়েলের কাছে ২০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে, যার মধ্যে রয়েছে বেশ কয়েকটি ফাইটার জেট এবং উন্নত আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র। আসন্ন বিক্রয়ের বিষয়ে মার্কিন কংগ্রেসকে অবহিত করা হয়েছিল, যার মধ্যে রয়েছে ৫০টিরও বেশি এফ-১৫ যুদ্ধবিমান, উন্নত মাঝারি রেঞ্জের এয়ার-টু-এয়ার মিসাইল, ১২০ মিমি ট্যাঙ্ক গোলাবারুদ, উচ্চ বিস্ফোরক মর্টার, ট্যাকটিকাল যানবাহন।

এই ঘোষণা একটি একটি তীব্র সময়ে আসে এবং আশঙ্কা করা হচ্ছে যে এর ফলে মধ্যপ্রাচ্যে একটি বিস্তৃত যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ইজরায়েল। অস্ত্রগুলি শীঘ্রই যে কোনও সময় ইজয়েলের কাছে দেওয়া হচ্ছে না। এই চুক্তি যা পূরণ করতে কয়েক বছর সময় লাগবে। যা বিক্রি করা হচ্ছে তার বেশিরভাগই দীর্ঘমেয়াদে ইজরায়েলকে তার সামরিক সক্ষমতা বাড়াতে সাহায্য করার জন্য দেওয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ।

   

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট অস্ত্র বিক্রয়ের সম্পর্কে একটি বিবৃতি জারি করে বলেছে, “যুক্তরাষ্ট্র ইজরায়েলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একটি শক্তিশালী আত্মরক্ষা সক্ষমতা বিকাশ বজায় রাখতে ইজরায়েলকে সহায়তা করা মার্কিন জাতীয় স্বার্থের জন্য অত্যাবশ্যক। এই প্রস্তাবিত বিক্রয় সেই উদ্দেশ্যগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

গাজায় উচ্চ সংখ্যক বেসামরিক আক্রমনে মৃত্যুর কারণে সেখানে সামরিক সমর্থন রোধ করার জন্য বাইডেন প্রশাসনকে অনুরোধ জানিয়েছিলেন আইন প্রণেতারা এবং মার্কিন জনগণের। তবে সব কিছুর মধ্যে ইজরায়েলের প্রতি অব্যাহত সমর্থন বজায় রেখেছিল বাইডেন পরিচালিত প্রশাসন। গাজার ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকায় ইজরায়েলের অব্যাহত বিমান হামলার কারণে একটি ২০০০ পাউন্ড অস্ত্রের সরবরাহকে রোধ করেছে মার্কিন প্রশাসন।

চুক্তিগুলি কেবল বোয়িং দ্বারা উৎপাদিত ৫০টি নতুন বিমানের বিক্রয়কে কভার করে না, এতে রয়েছে অস্ত্রের কিছু আপগ্রেড। আপগ্রেডগুলির মধ্যে নতুন ইঞ্জিন এবং রাডার সহ ইজরায়েলের বিদ্যমান দুই ডজন এফ-১৫ যুদ্ধবিমানের বহরে পরিবর্তন আনার জন্য এটিতে আপগ্রেড কিটগুলিও অন্তর্ভুক্ত করা হবে। ২০২৯ সালে বিক্রয়ের সব থেকে বড় অংশে রয়েছে কিছু জেট প্লেন যেগুলি ২০ বিলিয়ন ডলারের বিনিময় ইজরায়েলকে দেওয়া হবে।